Logo
সোমবার, ২৯ নভেম্বর, ২০২১ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

তাইওয়ান ইস্যুতে আপসের সুযোগ নেই : চীন

প্রকাশের সময়: ৯:২১ অপরাহ্ণ - বৃহস্পতিবার | নভেম্বর ২৫, ২০২১

তৃতীয় মাত্রা

যুক্তরাষ্ট্রকে চীনা কর্তৃপক্ষ জানিয়েছে যে তাইওয়ান ইস্যুতে আপসের কোনো সুযোগ নেই। এর মাধ্যমে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ বিষয়টা নিশ্চিত করেছে যে তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সাথে কোনো আপস হবে না। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

বৃহস্পতিবার চীন-মার্কিন সম্পর্ক নিয়ে আলোচনার সময় এক সংবাদ সম্মেলনে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র উ কিয়ান বলেন, একটি স্বাভাবিক ও স্থায়ী সম্পর্কের মাধ্যমে উভয়পক্ষই (চীন ও যুক্তরাষ্ট্র) লাভবান হচ্ছে। যদিও বেশকিছু দিন ধরে তাইওয়ান, দক্ষিণ চীন সাগর ইস্যুতে যুক্তরাষ্ট্র বিভিন্ন দায়িত্বজ্ঞানশূন্য কথা বলছে এবং উত্তেজক আচরণ করছে। এছাড়া তারা তাইওয়ান, দক্ষিণ চীন সাগর অঞ্চলে যুদ্ধযাহাজ ও জঙ্গি বিমান পাঠিয়েছে।

তিনি আরো বলেন, চীনের সার্বভৌমত্ব লঙ্ঘন করা যাবে না। বিশেষ করে তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সাথে কোনো আপস করবে না চীন। এ বিষয়ে মার্কিন কর্তৃপক্ষের কোনো মতিভ্রম থাকা উচিৎ হবে না।

তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্র এক ধরনের অস্পষ্ট কৌশলগত নীতি অবলম্বন করে। মার্কিন কর্তৃপক্ষ তাইওয়ানকে বিভিন্ন অর্থনৈতিক ও সামরিক সহযোগিতা দেয়। এছাড়া তাইওয়ানকে গণতন্ত্রের বাতিঘর বলে অভিনন্দনও জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

এদিকে চীন মনে করে, তাইওয়ান তার বিছিন্ন হওয়া এক প্রদেশ। যদিও এ দীপাঞ্চলটিতে এখন স্বশাসন চলছে। চীন চায় না কোনো দেশ তাইওয়ানের সাথে কূটনীতিক সম্পর্ক রাখুক। চীন বিশ্বের বিভিন্ন দেশকে চাপ দিচ্ছে যাতে করে তারা তাইওয়ানের সাথে কূটনীতিক সম্পর্ক বিচ্ছিন্ন করে বা অবনমন করে।

অপরদিকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেশটির রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমকে বলেন, তাইওয়ানের স্বাধীনতা হবে আগুন নিয়ে খেলা করার মতো বিষয়।

সূত্র : আল-জাজিরা

Read previous post:
গাজীপুর মহানগর আ.লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতাউল্লাহ মন্ডল

তৃতীয় মাত্রা গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম সরকারকে দল থেকে বহিষ্কারের পর মো. আতাউল্লাহ মন্ডলকে গাজীপুর মহানগর আওয়ামী লীগের...

Close

উপরে