Logo
শুক্রবার, ০৩ ডিসেম্বর, ২০২১ | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

ডেঙ্গির পরে প্লাটিলেট বৃদ্ধি করতে কী খাবেন

প্রকাশের সময়: ১০:৩৪ পূর্বাহ্ণ - শনিবার | নভেম্বর ১৩, ২০২১

তৃতীয় মাত্রা

কিছুদিন আগেও যেন এক আতঙ্কের নাম ছিল ডেঙ্গি। সারা দেশেই বেড়ে গিয়েছিল ডেঙ্গির তাণ্ডব। আর এ সময়টাতেও মশার পরিমাণ কম নয়। এ কারণে ডেঙ্গি হওয়ার ভয়টা কিন্তু থেকেই যায়।

ডেঙ্গি হলে রক্তে প্লাটিলেটের পরিমাণ কমে যায়। আর এ উপাদানটি রক্ত জমাট বাঁধতে এবং রক্তপাতের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর কারণে অভ্যন্তরীণ রক্তপাত এবং ফুসকুড়ি হওয়ার ঝুঁকি বাড়তে পারে। এছাড়াও যাদের রক্তে প্লাটিলেটের পরিমাণ কমে যায় তাদের বিভিন্ন রকমের সংক্রমণের ঝুঁকি থাকে।

কিন্তু ভালো খবর হচ্ছে যে, আপনি প্রকৃতিক উপায়েও রক্তের প্লাটিলেট বাড়িয়ে নিতে পারেন। এর জন্য আপনাকে খেতে হবে বিভিন্ন রকমের খাবার। যেগুলো প্লাটিলেট বৃদ্ধি করতে সহায়তা করবে। জানুন যে ধরনের খাবার খেলে বাড়বে রক্তে প্লাটিলেট—

১. ভিটামিন বি-১২
ভিটামিন বি-১২ সমৃদ্ধ খাবার খেলে তা আপনার রক্তে প্লাটিলেট বৃদ্ধিতে সহায়তা করবে। এমনকি এই ভিটামিনের অভাবেও অনেক সময় প্লাটিলেটের পরিমাণ কমে যেতে পারে। তাই ভিটামিন বি-১২ সমৃদ্ধ বিভিন্ন খাবার যেমন- ডিম, মাছ, মুরগি ও অন্যান্য মাংস খেতে পারেন।

২. ফোলেট
ফোলেট একটি বি টাইপ ভিটামিন; যা কোষের সুস্থভাবে বৃদ্ধির জন্য অনেক প্রয়োজনীয়। এটি ভিটামিন বি-৯ এবং ফোলাসিন নামেও পরিচিত। এ ভিটামিনটি প্লাটিলেটের মাত্রা বাড়াতে, টিস্যু বৃদ্ধিতে এবং মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করতে পারে।

৩. ভিটামিন সি
ভিটামিন সি সমৃদ্ধ খাবার ইমিউনিটি বুস্টিং বৈশিষ্ট্যের জন্য অনেক জনপ্রিয়। সেই সঙ্গে এটি প্লাটিলেটের সংখ্যা বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া সাইট্রিক ফলের মধ্যে থাকা ভিটামিন সি শরীরের আয়রন শোষণ করার ক্ষমতাও বাড়ায়; যা প্লাটিলেটের সংখ্যা বাড়াতে আরেকটি অপরিহার্য পুষ্টি উপাদান।

৪. আয়রন
শরীরে আয়রনের ঘাটতি হলে তার ফলে রক্তস্বল্পতা দেখা দিতে পারে। এছাড়া শরীরের টিস্যুতে পর্যাপ্ত অক্সিজেন বহনকারী লোহিত রক্তকণিকা হ্রাস পেতে পরে এর অভাবে। তাই পর্যাপ্ত পরিমাণে আয়রন সমৃদ্ধ খাবার খেলে তা লোহিত রক্তকণিকার মাত্রা এবং প্লাটিলেটের সংখ্যাও বাড়াতে পারে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

Read previous post:
ডিসেম্বরে বাংলাদেশ দল নিউজিল্যান্ড যাচ্ছে

তৃতীয় মাত্রা টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপার লড়াইয়ে যখন ব্যাটে শান দিচ্ছেন কিউইরা তখনই জানা গেল, ডিসেম্বরের শেষ দিকে নিউজিল্যান্ড যাচ্ছে বাংলাদেশ।...

Close

উপরে