Logo
শুক্রবার, ০৩ ডিসেম্বর, ২০২১ | ১৮ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

রান্নায় হলুদের পরিমান বেশি হলে যা করবেন

প্রকাশের সময়: ১১:২৫ পূর্বাহ্ণ - মঙ্গলবার | অক্টোবর ২৬, ২০২১

তৃতীয় মাত্রা

রান্না করতে গিয়ে ছোটখাটো ভুল হবেই। প্রতিদিন না হোক, মাঝেমাঝে যে ভুল হবে না এমন নিশ্চয়তা কোনো পাকা রাঁধুনীও দিতে পারবেন না। আর যারা কেবল শুরু করেছেন বা এখনও শিখছেন, রাঁধতে গিয়ে ভুল করে ফেলার ভয়টা তাদের ক্ষেত্রে একটু বেশিই কাজ করে। কিন্তু ভুল করতে করতেই এক সময় তারা চমৎকার রান্না শিখে নেন।

রাঁধতে গিয়ে যেসব ভুল বেশি হয় তার মধ্যে একটি হলো হলুদ বেশি দিয়ে ফেলা। অনেকেই এই মশলার পরিমাণ ঠিক বুঝে উঠতে পারেন না। অনেকে আবার বেখেয়ালে বেশি দিয়ে ফেলেন। রান্নায় হলুদ বেশি হলে তা স্বাদ নষ্ট করে দেয়। সেইসঙ্গে অতিরিক্ত হলুদের কারণে গন্ধও যোগ হয়। শখ করে রান্না করলেন কিন্তু হলুদের জন্য কেউ ‍মুখে দিতে পারলো না, এমনটা হলে তো মন খারাপ হবেই। তাই জেনে নিন ভুল করে রান্নায় হলুদ বেশি দিয়ে ফেললে কী করবেন-

আটার বল ব্যবহার

এই পদ্ধতিতে শুধু হলুদই নয়, অতিরিক্ত লবণও কমানো যায়। কীভাবে করবেন? প্রথমে আটা ও সামান্য পানি মিশিয়ে ছোট ছোট বলের মতো তৈরি করে নিন। তিন-চারটি বল রান্নায় দিয়ে দিন। এগুলো খাবার থেকে অতিরিক্ত হলুদ টেনে নেবে। আটার বলগুলো যখন শক্ত হয়ে যাবে তখন তুলে নেবেন।

লোহা বা অ্যালুমিনিয়ামের খুন্তি

রান্নার কাজে লোহা বা অ্যালুমিনিয়ামের খুন্তি ব্যবহার করেন অনেকে। বাড়িতে এ ধরনের খুন্তি থাকলে সেটি কাজে লাগান। প্রথমে আগুনের তাপে সামান্য পুড়িয়ে নিতে হবে। এরপর রান্নার ঝোলে দিয়ে দিন। তরকারি থেকে অতিরিক্ত হলুদ টেনে নেবে এটি।

বাড়তি সবজি দিন

যদি সবজি রান্নায় হলুদ বেশি হয় তবে দুশ্চিন্তা করবেন না। বরং আরও কিছু সবজি তাতে যোগ করে দিন। সবচেয়ে ভালো হয় আলু দিতে পারলে। বাড়তি সবজিগুলো রান্নার সঙ্গে হলুদের সামঞ্জস্য আনবে। আর যদি এমন কিছু রান্না করেন যার সঙ্গে সবজি কিংবা আলু ঠিক যায় না তবে সবজিগুলো সেদ্ধ হওয়ার পর তুলেও নিতে পারেন। এতে সবজিগুলো বাড়তি হলুদ অনেকটাই টেনে নেবে।

লাউ পাতা ব্যবহার

রান্নায় অতিরিক্ত হলুদ হলে তা টেনে নিতে পারে লাউ পাতা। তাই এক্ষেত্রে এই পাতা ব্যবহার করতে পারেন। যখন হলুদ বেশি হয়ে যাবে তখন রান্নায় কয়েকটি লাউপাতা দিয়ে দিন। সেদ্ধ হয়ে গেলে তুলে নেবেন। যদি সবজি হয় তবে চাইলে রেখেও দিতে পারেন।

অন্যান্য শাক

লাউপাতার মতো অন্যান্য শাকও ব্যবহার করতে পারেন অতিরিক্ত হলুদ দূর করতে। সেসব শাকও লাউপাতার মতোই কাজ করবে। এগুলো রান্না থেকে অতিরিক্ত হলুদ টেনে নেবে। এতে রান্নায় হলুদের পরিমাণ ঠিক হবে। রান্না শেষে পাতা বা শাকগুলো তুলে নিতে পারেন।

 

 

Read previous post:
বিএনপি কার্যালয় ঘেরাও করে রেখেছে পুলিশ, গ্রেফতার ২

তৃতীয় মাত্রা সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সরকারের ব্যর্থতার প্রতিবাদে দলের মহাসচিবসহ সিনিয়র নেতাদের নেতৃত্বে মঙ্গলবার (২৬ অক্টোবর) প্রতিবাদ মিছিল করবে বিএনপি।...

Close

উপরে