Logo
শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১ | ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

ট্রাম্পের চিঠির প্রশংসায় পঞ্চমুখ জো বাইডেন

প্রকাশের সময়: ৭:৪২ অপরাহ্ণ - বৃহস্পতিবার | জানুয়ারি ২১, ২০২১

তৃতীয় মাত্রা

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে জানার পর থেকে জো বাইডেনের বিষয়ে একটিও ভালো কথা বলেননি ডোনাল্ড ট্রাম্প। বৃদ্ধ, মস্তিষ্ক বিকৃত, অর্ধমৃত- কী না বলেছেন তিনি এ ডেমোক্র্যাট নেতাকে। এমনকি বাইডেনের পরিবারের সদস্যদেরও আক্রমণ করতে ছাড়েননি ট্রাম্প। দীর্ঘদিনের রীতি মেনে নতুন প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠান থেকেও নিজেকে সরিয়ে রেখেছেন এ রিপাবলিকান নেতা।

একারণে, শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের প্রতীক হিসেবে ওভাল অফিস ছাড়ার সময় উত্তরসূরীর জন্য ট্রাম্প যে চিঠি রেখে গেছেন, তাতে হয়তো অবাক হয়েছেন অনেকেই। এখন সবার আগ্রহের কেন্দ্রে, কী লেখা ছিল সেই চিঠিতে?

দায়িত্বগ্রহণের প্রথম দিন একগুচ্ছ নির্বাহী আদেশে সই করার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। এসময়ও তার কাছে প্রশ্ন ছিল, ট্রাম্প কী লিখেছেন চিঠিতে?

ডেমোক্র্যাট নেতার জবাব, ‘প্রেসিডেন্ট [ট্রাম্প] খুবই উদার একটি চিঠি লিখেছেন।’ ব্যাস! এতটুকুই। চিঠি সম্পর্কে এর বেশি কিছু বলতে রাজি হননি বাইডেন।

তার কথায়, ‘কারণ, এটা ব্যক্তিগত। যতক্ষণ তার (ট্রাম্প) সঙ্গে কথা না বলছি, ততক্ষণ এর বিষয়ে কোনো কথা বলব না। তবে চিঠিটি উদার ছিল।’

ট্রাম্পের এক জ্যেষ্ঠ সহযোগীও চিঠিটিকে ‘ব্যক্তিগত নোট’ হিসেবে উল্লেখ করেছেন, যেখানে দেশ এবং নতুন প্রশাসনের সাফল্য কামনা করা হয়েছে। তার দেয়া তথ্যমতে, হোয়াইট হাউসে কাটানো শেষ রাতে ট্রাম্প যেসব গুরুত্বপূর্ণ কাজ করেছেন, তার মধ্যে বাইডেনের জন্য চিঠিও রয়েছে।

শুধু ট্রাম্পই নয়, উত্তরসূরীদের জন্য সৌজন্য চিঠি রেখে গেছেন সাবেক ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প এবং সাবেক ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স। তাদের চিঠির বিষয়বস্তুও এখনো জানা যায়নি।

২০১৭ সালের শুরুতে ডোনাল্ড ট্রাম্প যখন ওভাল অফিসের দায়িত্ব গ্রহণ করেন, সেসময় তার জন্য ডেস্কে সুবিশাল চিঠি রেখে গিয়েছিলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

জানা যায়, চিঠিটি পড়ে ট্রাম্প এতটাই আপ্লুত হয়েছিলেন যে তাৎক্ষণিক ওবামার কাছে ফোন করেন। কিন্তু বিমানে থাকার কারণে সেই কল রিসিভ করতে পারেননি ডেমোক্র্যাট নেতা। তবে ওবামার সহযোগী যখন হোয়াইট হাউসে উল্টো ফোন করেন, তখন জানানো হয়, ট্রাম্প ওই চিঠির জন্য ওবামাকে ধন্যবাদ জানাতে চেয়েছিলেন এবং এই খবরটি যেন পূর্বসূরীর কাছে পৌঁছে দেয়া হয়। অবশ্য পরে আর এ দুই নেতার মধ্যে কখনোই সরাসরি কথা হয়নি।

সূত্র: সিএনএন

Read previous post:
প্রকল্পে অযৌক্তিক ব্যয় পরিহার করতে হবে : প্রাণিসম্পদ মন্ত্রী

তৃতীয় মাত্রা মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, ‘প্রকল্পে কোনো ধরনের অযৌক্তিক ব্যয় করা যাবে না। কেনাকাটাসহ...

Close

উপরে