Logo
রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

চাটমোহরে প্রমথচৌধুরীর ভিটা পরিদর্শন করলেন দু’জন বিজ্ঞ বিচারপতি

প্রকাশের সময়: ৯:৫১ অপরাহ্ণ - সোমবার | অক্টোবর ৪, ২০২১

তৃতীয় মাত্রা

চাটমোহর (পাবনা) প্রতিনিধি : বাংলাদেশ সুপ্রিমকোর্ট হাইকোর্ট আপিল বিভাগের দু’জন বিজ্ঞ বিচারপতি সোমাবার কথা সাহিত্যিক প্রমথ চৌধুরীর ভিটা পরিদর্শন করেছেন। বিচারপতি দ্বয় হলেন মো: ওবায়দুল হাসান এবং বিচারপতি খন্দকার দিলিরুজ্জামান।

ব্যাপক পুলিশি প্রহরায় সোমবার ৪ অক্টোবর বেলা ১২টার দিকে বিচাপতি দ্বয় চাটমোহরে পৌঁছেন। বিকেল সাড়ে ৪টায় তাঁরা চাটমোহর উপজেলার হরিপুর ইউনিয়নে অবস্থিত বাংলা সাহিত্যের প্রখ্যাত সাহিত্যিক প্রমথ চৌধুরীর ভিটা পরিদর্শনে যান। হরিপুর ইউপি চেয়ারম্যান মো: মকবুল হোসেন ও প্রমথ চৌধুরী স্মৃতি সংরক্ষণ কমিটির নেতৃবৃন্দ অতিথিবৃন্দকে স্বাগত জানান।

প্রমথ চৌধুরী স্মৃতি পাঠাগার চত্ত্বরে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথি’র বক্তব্য দেন বিচারপতি মো: ওবায়দুল হাসান। তিনি বলেন, “আপনারা কবি রবীন্দ্রনাথ ঠাকুরের বোনের শ্বশুর বাড়ি এলাকার মানুষ’ সাহিত্যিক প্রমথ চৌধুরী ছিলেন রবি ঠাকুরের দু’দিক থেকে নিকট আত্মীয়। ‘বীরবল’ নামে তিনি অধিক পরিচিত। দূর্গাদাস চৌধুরী ছিলেন প্রমথ চৌধুরীর পিতা। দূর্গাদাস চৌধুরীর ৫ ছেলে ব্যারিস্টার ছিলেন। তৎকালে দূর্গাদাস চৌধুরী ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট এর সাথে সাক্ষাত করতে গিয়ে অপমানিত বোধের আক্ষেপ থেকে তিনি তাঁর সন্তানদের ব্যারিস্টারি পাশ করান।”

তিনি আরও বলেন, “আমি নিজেও পত্রিকায় কলাম লিখি, আমি রবীন্দ্রনাথ নিয়ে চর্চ্চা করি। অনেকের লেখা পড়ে সাহিত্যিক প্রমথ চৌধুরীর ভিটা পরিদর্শনের ইচ্ছা ছিলো। আজ আমার সেই ইচ্ছা পূরণ হলো। আমি দেখলাম চাটমোহর হিন্দু অধ্যূষিত এলাকা। অথচ ‘প্রমথ চৌধুরী স্মৃতি সংরক্ষণ কমিটি’-তে যারা রয়েছেন, তারা প্রত্যেকেই মুসলিম। এটাই প্রমাণ করে চাটমোহরে সাম্প্রদায়িক সম্প্রীতি অক্ষুন্ন রয়েছে। সাম্প্রদায়িকতা সমাজকে কুঁড়ে কুঁড়ে খায়, ধর্মে ধর্মে বিরোধ না করে প্রত্যেকের অপর ধর্মের প্রতি শ্রদ্ধাবোধ থাকা প্রয়োজন।”

বিচারপতি মো: ওবায়দুল হাসান আরও বলেন, “মহা পুরুষদের বাঁচিয়ে রাখা দরকার। আমরা বিচার করি, আইন ও বিচার নিয়ে আমাদের কাজ। সরকার পরিচালনা করেন জনপ্রতিনিধি ও প্রশাসন। আপনারা স্থানীয় এমপি মহোদয় এবং ডিসি-এসপিদের সাথে বৈঠক করুন। দেখবেন প্রমথ চৌধুরীর ভিটা সরকারের উন্নয়ন পরিকল্পনার আওতায় নিশ্চয়ই আসবে। আমি ব্যক্তিগতভাবে সাংস্কৃতি মন্ত্রীর সাথে আলোচনা করে দেখি কিছু করা যায় কি না। আমরা সর্বশক্তি দিয়ে যদি প্রতিজ্ঞা করি, তাহলে দাবি আদায় নিশ্চয়ই হবে।”

প্রমথ চৌধুরী স্মৃতি সংরক্ষণ কমিটির সভাপতি প্রভাষক ইকবাল কবির রঞ্জু’র সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো: আব্দুল মমিন সরকারের সঞ্চালনায় অনুষ্ঠিত বৈঠকে বক্তব্য দেন বিচারপতি সুপ্রিমকোর্টের হাইকোর্ট আপিল বিভাগের বিচারপতি চাটমোহরের কৃতি সন্তান খন্দকার দিলীরুজ্জামান, পাবনার জেলা ও দায়রা জজ মো: আক্তারুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্যা ইন্সটিটিউট ফর পলিসি, এ্যাডভোকেসী এন্ড গভর্ননেন্স বিভাগের চেয়ারম্যান প্রফেসর সৈয়দ মুনির খসরু, পাবনার জেলা প্রসাশক বিশ্বাস রাসেল হোসেন, পাবনার পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সৈকত ইসলাম।

স্থানীয়দের মধ্যে স্বাগতিক বক্তব্য দেন প্রমথ চৌধুরী স্মৃতি সংরক্ষণ কমিটির সভাপতি প্রভাষক ইকবাল কবির রঞ্জু, চাটমোহর ব্যবসায়ী সমিতি’র সভাপতি ও সাপ্তাহিক সময় অসময় পত্রিকা সম্পাদক এবং প্রমথ চৌধুরী স্মৃতি সংরক্ষণ উপদেষ্টা কমিটির সদস্য কে. এম. বেলাল হোসেন স্বপন।

বৈঠকে পাবনার বিজ্ঞ চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ ট্রাইব্যুনালের বিজ্ঞ বিচারক, চাটমোহর সার্কেলের সিনিয়র সহকারি পুলিশ সুপার সজীব শাহরীন, চাটমোহর থানার ওসি মোহাম্মদ আনোয়ার হোসেন, ইন্সপেক্টর তদন্ত হাসান বাসির, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান প্রভাষক ফিরোজা পারভীন, চাটমোহর মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ শরীফ মাহমুদ সরকার সন্জু, হরিপুর দূর্গাদাস স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আলী হায়দার সরদার, চাটমোহর টেকনিক্যাল এন্ড বিএম ইন্সটিটিউটের অধ্যক্ষ মো: আব্দুর রহিম, চড়ইকোল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাপস রঞ্জন তলাপাত্র, প্রমথ চৌধুরী স্মৃতি সংরক্ষণ কমিটির সহ-সভাপতি সামসুজ্জোহা সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক মন্ডলী ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে বিচারপতি দ্বয় এবং অতিথিবৃন্দ প্রমথ চৌধুরীর ভিটায় অবস্থিত পাঠাগার, প্রায় ধ্বংসপ্রাপ্ত মন্দির, বাঁধানো পুকুর ঘাট, পরবর্তীতে চাটমোহরের ঐতিহ্যবাহী শাহী মসজিদ সহ ঐতিহাসিক স্থাপনা পরিদর্শন করেন।

Read previous post:
শিক্ষকের উপর হামলার প্রতিবাদে ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের বিক্ষোভ

তৃতীয় মাত্রা এম এ কাশেম, নালিতাবাড়ী : শেরপুরের নালিতাবাড়ী উপজেলার তারাগঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক তৌহিদুল ইসলাম খোকন...

Close

উপরে