Logo
মঙ্গলবার, ০৭ ডিসেম্বর, ২০২১ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

বেলাবতে ফার্নিচার ব্যবসায় হাজারো পরিবার

প্রকাশের সময়: ৮:৫৭ অপরাহ্ণ - সোমবার | অক্টোবর ৪, ২০২১

তৃতীয় মাত্রা

মোঃ আশিকুর রহমান সৈকত, বেলাব(নরসিংদী) প্রতিনিধি : নরসিংদীর বেলাব উপজেলা আমলাব বাজার কাঠের তৈরী রেডিমেড ফার্নিচার উৎপাদনে অন্যান্য উপজেলা থেকে শীর্ষে রয়েছে।এখানে কাঠের তৈরী বিভিন্ন ডিজাইনের নক্সি করা খাট, সোফা, আলনা, টেবিল, সোকেস, ড্রেসিংটেবিল,চেয়ারসহ যাবতীয় কাঠের আসবাবপত্র খুচরা ও পাইকারী বিক্রয় করা হয়। কয়েক হাজার পরিবার এ পেশার সাথে জড়িত,যা আত্মকর্মসংস্থানের এক দিগন্ত সূচনা। যাতায়তের সহজলভ্যতার কারনে বিভিন্ন এলাকা থেকে প্রতিদিনই খুচরা এবং পাইকারী ব্যবসায়ীগন আসবাবপত্র কিনতে আসেন এ বাজারে।এখান থেকে ব্যবসায়ীরা পাইকারী ফার্নিচার ক্রয় করে দেশের বিভিন্ন স্থানে নিয়ে গিয়ে খুচরা মূল্যে বিক্রি করে,যার মাধ্যমে বেকারত্ব দূর করে অর্থনৈতিক আয়ের পথ প্রসারিত করে।

এলাকার কাঠ ও ফার্নিচারের ব্যবসায়ী মোঃ আঃ কাদির মিয়া বলেন,যুগের সাথে তাল মিলিয়ে উন্নত মানের কাঠ দিয়ে অত্যাধুনিক ডিজাইনের কাঠের তৈরি ফার্নিচার বিক্রি করে থাকি। তার নতুন ডিজাইনের কালেকশনগুলো খুবই জনপ্রিয়। তাই তিনি ফার্নিচারগুলো খুব তারাতাড়ি বিক্রি করতে পারেন। প্রথমত তার ব্যবসা খুবই ছোট ছিল এখন অনেক বড় । তিনি জানান, প্রতিবছর কারিগরের খরচ ও দোকান ভাড়া দিয়ে কয়েক লাখ টাকা তিনি সঞ্চয় করে থাকে।

ফার্নিচারের ব্যবসায়ী মোঃমানিক মিয়া বলেন, ফার্নিচার ব্যবসা প্রসারিত করার জন্য সরকারি ভাবে সহজ শর্তে ব্যাংক ঋণের ব্যবস্থা করলে এই শিল্পে আরও উন্নয়ন করা সম্ভব।

আমলাব বাজার পরিচালনা কমিটির সভাপতি মিয়া মোহাম্মদ হেলিম মিয়া বলেন, শুধু নরসিংদী জেলা নয় পার্শ্ববর্তী জেলা গুলোর মধ্যে বেলাব উপজেলার আমলাব বাজারের তৈরী ফার্নিচার বিখ্যাত, এখান থেকে প্রতিদিন হাজার হাজার লোক আসবাবপত্র কিনে নিয়ে দেশের বিভিন্ন বাজার কিংবা মেলায় বিক্রি করে। এখানে স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন প্রান্তে চাহিদার যোগান দিচ্ছে।

 

Read previous post:
নরসিংদী’র বেলাবতে দূর্গা প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা কারিগররা

তৃতীয় মাত্রা মোঃ আশিকুর রহমান সৈকত, বেলাব(নরসিংদী) প্রতিনিধি : আর মাত্র কয়েকদিন পরেই হিন্দু ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা...

Close

উপরে