Logo
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১ | ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

নবম-দশম শ্রেণিতে বিভাগ থাকছে না : শিক্ষামন্ত্রী

প্রকাশের সময়: ৫:২৮ অপরাহ্ণ - সোমবার | সেপ্টেম্বর ১৩, ২০২১

ফাইল ছবি

তৃতীয় মাত্রা

নতুন শিক্ষাক্রমের রূপরেখায় নবম-দশম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক, বাণিজ্য বিভাগ থাকবে না, সবাইকে একই বিষয় পড়তে হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার দুপুরে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা উপস্থাপন শীর্ষক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, ১০ শ্রেণি পর্যন্ত ১০টি বিষয় ঠিক করা হয়েছে। সেগুলো সবাই পড়বে। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে গিয়ে ঐচ্ছিক বিষয়গুলো পড়বে শিক্ষার্থীরা। অর্থাৎ বিজ্ঞান, মানবিক, বাণিজ্যে বিভাজন হবে উচ্চমাধ্যমিক থেকে।

নতুন শিক্ষাক্রম অনুযায়ী তিনটি পাবলিক পরীক্ষা হবে জানিয়ে মন্ত্রী বলেন, দশম, একাদশ এবং দ্বাদশ শ্রেণি শেষে পরীক্ষায় বসবে শিক্ষার্থীরা। দশম শ্রেণি সমাপনী পরীক্ষা এসএসসি আর একাদশ ও দ্বাদশ সমাপনী পরীক্ষার ফলাফল মিলিয়ে প্রকাশ করা হবে এইচএসসির ফল।

মন্ত্রী জানান, তৃতীয় শ্রেণি পর্যন্ত কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে না। নতুন শিক্ষাক্রমের পাইলটিং শুরু হবে আগামী বছর। এক্ষেত্রে প্রাথমিকে প্রথম শ্রেণি আর মাধ্যমিকে ষষ্ঠ শ্রেণিতে পাইলটিং শুরু হবে। আর প্রয়োগ শুরু হচ্ছে ২০২৩ সালে।

প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী জানান, পরিমার্জিত কারিকুলামের খসড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন। শ্রেণিকক্ষেই পাঠদান সম্পন্ন করার ব্যবস্থা রেখে পরিমার্জিত কারিকুলাম প্রণয়ন করা হয়েছে।

Read previous post:
ধামরাইয়ে আলহাজ্ব গেদু মিয়া ফুটবল টুর্নামেন্ট এর ফাইনাল খেলা অনুষ্ঠিত

তৃতীয় মাত্রা রনজিত কুমার পাল (বাবু), ধামরাই প্রতিনিধি : ঢাকা জেলার ধামরাই উপজেলার যাদবপুর ইউনিয়নের বনলতা স্পোর্টিং ক্লাব আমছিমুর আয়োজনে,...

Close

উপরে