Logo
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১ | ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

নদীর ভরা যৌবনেইতো নৌকা বাইচ এর মোক্ষম সময়

প্রকাশের সময়: ৩:১১ অপরাহ্ণ - শুক্রবার | সেপ্টেম্বর ১০, ২০২১

তৃতীয় মাত্রা

মোঃ হেলাল উদ্দিন সরকার, ধুনট (বগুড়া) থেকে : এখন দেশের সকল নদী ভরা যৌবনে উথালপাথাল। তাইতো চারিদিকে একই সুর ” মাঝি হাল ছেড়ে দে হেলা করি সনা “। নৌকা বাইচে যারা অব্যস্থ, তাদের ঘরে থাকা দায়। চিরাচরিত অনিয়মের বাইরে নয় এ-ই এলাকার সাধারণ মানুষেরা। সারিয়াকান্দি উপজেলার কামালপুর ইউনিয়নের দড়িপাড়ার তালতলা গ্রামের যমুনা নদীতে অনুষ্ঠিত হয়ে গেলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন সাইবালী এক্সপ্রেস’, মোখলেছার এক্সপ্রেস, ‘মা বাবার দোয়া এক্সপ্রেস, সোনার তরী, পঙ্খিরাজ, উরন্ত পাখি,কামাল এক্সপ্রেস’, আপেল এক্সপ্রেস,সহ বিভিন্ন নামের অন্তত ১৬টি নৌকা।

বগুড়াসহ আশেপাশের জেলা থেকে নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে ও আনন্দ উপভোগ বা পছন্দের নৌকার বিজয়ে অংশিদার হতে দুর দুরান্ত থেকে ছুটে এসেছিলেন নানা বয়সী নারী-পুরুষসহ লাখো মানুষ । সারিয়াকান্দি উপজেলার কামালপুর ইউনিয়নের দড়িপাড়া তালতলা গ্রামবাসির উদ্যোগে বর্ষা মৌসুমে যমুনা নদীতে আয়োজন করা হয় এই নৌকাবাইচ প্রতিযোগিতা। গ্রাম বাংলার ঐতিহ্যবাহি নৌকা বাইচ প্রতিযোগিতা বৃহস্পতিবার বিকেল ৩ টায় শুরু হয়।বগুড়া সহ আশ-পাশের জেলা-উপজেলার মানুষকে নৌকা বাইচ প্রতিযোগিতার মাধ্যমে চিত্র বিনোদনের সুযোগ করে দিতে পেরে আনন্দিত আয়োজকরাও। নিরাপদ ও সুশৃঙ্খলভাবে এই প্রতিযোগিতা শেষ করা হয়। নৌকাবাইচে অংশ নেওয়া নৌকার দূরন্ত দৌড়ের সাথে সাথে ছুটছে যাত্রিবাহি শত শত ইঞ্জিলচালিত নৌকা। পারে বসে থাকা উৎসুক দর্শকের করতালি, বাইছালদের বৈঠার আওয়াজ আর দেশাত্ববোধক গানে উৎসবের আমেজ ছড়িয়েছে এলাকাজুড়ে।নৌকাবাইচ প্রতিযোগিতা দেখতে আসা মোঃদুলাল মিয়া জানান, নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবার খবর পেলেই সেখানে বাইচ দেখতে যাই, বাহারি নৌকার বাইচ আর বাইছালদের গান, বৈঠার শব্দের যে অভুতপূর্ব আনন্দ তা আসলে উপস্থিত থেকে বাইচ না দেখলে উপভোগ করা যায় না।ঐতিহ্যবাহি নৌকা বাইচ প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরুষ্কার তুলেদেন উপস্থিত আয়োজক গন। উক্ত নৌকাবাইচ প্রতিযোগীতায় কামালপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান,জনাব মোঃহেদাইদুল ইসলাম হেদায়েত এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সারিয়াকান্দি ও সোনাতলা আসনের মাননীয় জাতীয় সংসদ সদস্য সাহাদারা মান্নান ,বিশেষ অথিতি হিসাবে উপস্থিত ছিলেন কামালপুর ইউনিয়ন আওয়ামী লীগ এর সভাপতি প্রভাষক রবিউল ইসলাম আপেল, আরো উপস্থিত ছিলেন কামালপুর ইউনিয়ন আওয়ামী লীগ এর সাধারণ সম্পাদক মোঃরবিউল ইসলাম হেলাল সহ আওয়ামীলীগ এর সহযোগী অঙ্গসংগঠনের সকল নেতৃবৃন্দ। অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মোঃ চান মিয়া, মোঃখলিলুর রহমান মাষ্টার প্রমুখ।

Read previous post:
দৌলতদিয়া যৌনপল্লীতে যৌনউত্তেজক ওষুধসহ আটক ১

তৃতীয় মাত্রা মইনুল হক মৃধা, গোয়ালন্দ : রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দেশের বৃহত্তম যৌনপল্লীতে অভিযান চালিয়েছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‍্যাব)। বৃহস্পতিবার...

Close

উপরে