Logo
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১ | ১লা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

বিএসএমএমইউ ফিল্ড হাসপাতাল চালু হচ্ছে ৩১ জুলাই

প্রকাশের সময়: ৩:২৭ অপরাহ্ণ - রবিবার | জুলাই ২৫, ২০২১

তৃতীয় মাত্রা

করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় আগামী শনিবার (৩১ জুলাই) থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনা আক্রান্ত রোগীদের জন্য স্থাপিত ফিল্ড হাসপাতাল চালু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এমপি।

চালু হতে যাওয়া ফিল্ড হাসপাতালটি পরিদর্শনে গিয়ে রোববার (২৫ জুলাই) এ তথ্য জানান মন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘আগামী শনিবার করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় বিএসএমএমইউয়ে ফিল্ড হাসপাতালটি চালু করা হবে। এখানে ২০০ আইসিইউ, এইচডিইউসহ এক হাজার শয্যা থাকছে।’

তিনি বলেন, দেশে করোনাভাইরাসের সংক্রমণ আবারও বাড়তে শুরু করেছে। এ অবস্থায় শিগগিরই হাসপাতালগুলোতে শয্যা সংকট দেখা দিতে পারে। মনে রাখতে হবে, সংক্রমণ বাড়লে হাসপাতালে জায়গা হবে না।

সবাইকে করোনা প্রতিরোধী টিকা নেওয়ার আহ্বান জানিয়ে জাহিদ মালেক বলেন, ‘করোনা সংক্রমণ প্রতিরোধে টিকা দেওয়ার কোনো বিকল্প নেই। তাই মাসে এক কোটি মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। এছাড়া আমরা ২১ কোটি টিকার ব্যবস্থা করেছি।’

তিনি আরও বলেন, শহরে হাসপাতালে ভর্তি করোনা রোগীর ৭৫ শতাংশ গ্রাম থেকে আসা। ঈদে গ্রামে যাওয়া আসার কারণে করোনা সংক্রমণ ৫ থেকে ৬ গুণ বেড়েছে।

করোনা সংক্রমণের এমন পরিস্থিতিতে নতুন সংকট তৈরি করেছে ডেঙ্গু। প্রতিদিনই হাসপাতালের বারান্দায় ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। ডেঙ্গু আক্রান্তদের অনেকেই হাসপাতালে এসে করোনা সংক্রমণের ঝুঁকিতে পড়ছেন। এই নাজুক পরিস্থিতি বিবেচনায় সরকার ডেঙ্গু রোগীদের জন্য সুনির্দিষ্ট হাসপাতালের ব্যবস্থা করার পরিকল্পনা নিচ্ছে।

গত ৯ জুলাই সন্ধ্যায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া জানান, বিএসএমএমইউ কনভেনশন সেন্টারসহ রাজধানীর পাঁচটি স্থানে করোনা ফিল্ড হাসপাতাল করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

উল্লেখ্য, দেশে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গেছেন ১৯ হাজার ৪৬ জন। ২৪ জুলাই পর্যন্ত করোনা শনাক্ত হয়েছেন ১১ লাখ ৫৩ হাজার ৩৪৪ জন। এ পর্যন্ত করোনামুক্ত হয়েছেন ৯ লাখ ৮৮ হাজার ৩৩৯ জন।

Read previous post:
বাড়বে তাপমাত্রা

তৃতীয় মাত্রা লঘুচাপের প্রভাব কেটে যাওয়ায় বৃষ্টিপাতের প্রবণতা কমে যাবে। এ কারণে সমুদ্রবন্দরগুলোর উপর থেকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেতও...

Close

উপরে