Logo
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১ | ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

দুরারোগ্য টাইফয়েডে আক্রান্ত হয়ে পঙ্গুত জীবন যাপন করছেন প্রান্ত

প্রকাশের সময়: ১১:৩৬ পূর্বাহ্ণ - রবিবার | জুলাই ২৫, ২০২১

তৃতীয় মাত্রা
বিপ্লব তালুকদার, খাগড়াছড়ি : অসহায়ত্ব, অস্থিরতা, হতাশা, নিরাশা, বেদনা এবং মানসিক যন্ত্রণার সম্মিলনে অনুভূতির অদ্ভূত এক বিমূর্ত প্রকাশের নাম হলো দুঃখ। দুঃখ হলো ভাগ্যের প্রতিকূলতা, নির্মম প্রহসন।

বলতে শুনেছি অতি দুঃখে নাকি মানুষ নির্বাক হয়ে যায় কিংবা অবসন্ন হয়ে পড়ে। অন্যের থেকে বিচ্ছিন্ন করে রাখেন নিজেকে। অথচ প্রান্ত’র নির্মল হাসিখানা দেখে মনেই হয়নি কতোটা দুঃখ পুষে রেখেছে ওই হাসিমাখা মুখটার আঁড়ালে।

খাগড়াছড়ি জেলা শহরে প্রান্ত’র এখন একুশ বছর বয়স একসময় অন্য দশজনার মতোই স্বাভাবিক ছিলো সে ছেলেটি । বিপত্তি ঘটলো ওর যখন নয় বছর বয়স তখন। দুরারোগ্য টাইফয়েডে আক্রান্ত হয়ে পরেন প্রান্ত।

এরপর বিচ্যুতি ঘটে স্বাভাবিক জীবনের। হাত এবং পায়ের স্বাভাবিকত্ব হারাতে হয় তাকে। ৯ বছর বয়স থেকেই সূচনা হয় তার দুর্বিষহ নিশ্চল জীবনের। বরণ করে নিতে হয় পৃথিবীর অমোঘ উপহার, পঙ্গুত্ব। তবে এই প্রতিবন্ধকতা তাকে ঘরবন্দী করতে পারেনি মোটেও। অদম্য মনোবলের অধিপতি প্রান্ত এই অবস্থার মাঝেও পড়ালেখা চালিয়ে যাচ্ছে দারুণ উদ্যমে। বর্তমানে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগ হতে মাধ্যমিক পরীক্ষার্থী সে।
প্রান্ত’রা দুই ভাই-বোন। তার ছোটো বোনের নাম শ্যামলী দাস। শ্যামলীর বয়স কুড়ি। তবে জন্মলগ্ন থেকেই পুরোপুরি মানসিক ও শারীরিক প্রতিবন্ধী সে। ছবিতে দৃষ্টিপাত করলে তার অবস্থা অনুমেয়।

এবার বলতে চাই তাদের মায়ের গল্প রীনা দাসের বয়স ৪১। বছর তিনেক আগে কিডনী রোগ ধরা পড়ে মায়ের। বর্তমানে উনার দুটো কিডনীর প্রায় ৩৯ শতাংশ নষ্ট। চট্টগ্রাম মেডিক্যাল কলেজের কার্ডিওলজী বিভাগের সহকারী রেজিস্ট্রার ডাঃ চঞ্চল বড়ুয়ার তত্ত্বাবধানে চিকিৎসাধীন আছেন তিনি।

একটা পরিবারের চারজন সদস্যের মধ্যে তিনজনের ফিরিস্তি লিখলাম এতোক্ষণ। আর বাকী একজন যিনি, তিনি হলেন পরিবারের একমাত্র কর্তাবাবু রাসেল দাস।
পঞ্চাশ বছর বয়সি এই মানুষটি আমাদের জুতা মেরামতের কাজ করেন খাগড়াছড়ি জেলা শহরে। অর্থাৎ পেশায় মুচি। বর্ণে একেবারেই নিন্মবর্গীয়। সত্তর দশকের শেষদিকে খাগড়াছড়ি শহরে আসেন তিনি। সেই থেকেই মানুষের জুতো পলিশ, মেরামত আর মালিশ করেই আহার জোগান সকলের। ২১ বছর ধরে খাগড়াছড়ি পৌর শহরের শালবন মোহাম্মদপুর একালায় ভাড়া বাসায় থাকেন তিনি।

Read previous post:
ঈদের পঞ্চম দিনের টিভি আয়োজন

তৃতীয় মাত্রা ঈদের আনন্দকে রাঙিয়ে তুলতে বরাবরই টিভি চ্যানেলগুলোর থাকে নানা আয়োজন। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। বাংলাদেশ টেলিভিশনসহ দেশের...

Close

উপরে