Logo
রবিবার, ২৫ জুলাই, ২০২১ | ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

ডায়াবেটিস ও হৃদরোগীর ঈদের ডায়েট যেমন হবে

প্রকাশের সময়: ৯:৫৪ পূর্বাহ্ণ - বুধবার | জুলাই ২১, ২০২১

তৃতীয় মাত্রা
কোরবানি ঈদে মুখোরোচক সব খাবার খাওয়া হয়ে থাকে। তবে যারা দীর্ঘমেয়াদী সব রোগে ভুগছেন তাদের খাবারের বিষয়ে অধিক সতর্ক থাকা উচিত। না হলে শরীর অসুস্থ হয়ে পড়তে পারে। ঈদে ডায়াবেটিস, হৃদরোগীসহ যারা কঠিন সব রোগে ভুগছেন তাদের খাবারের বিষয়ে বিশেষজ্ঞরা অধিক সতর্কতা অনুসরণের পরামর্শ দিয়ে থাকেন।

তাই ঈদ উপলক্ষ্যে ভরপুর না খেয়ে বরং ভিন্ন রোগীদের উচিত সঠিক ডায়েট অনুসরণ করা। জেনে নিন ঈদে ডায়াবেটিস, হৃদরোগী, কিডনি রোগীসহ অন্যান্যরা কীভাবে সুস্থ থাকবেন?

উচ্চরক্তচাপ, স্ট্রোক এবং হৃদরোগীরা

অতিরিক্ত গরুর মাংস খেলে স্বাস্থ্যের ঝুঁকি বেড়ে যায়। শুধু গরু নয়, মহিষ, ছাগল ও খাসির মাংসে থাকে উচ্চমাত্রার প্রোটিন ও ফ্যাট, তাই অতিরিক্ত মাংস খেলে স্ট্রোক, ডায়াবেটিস, হৃদরোগ ও কোলেস্টেরল এর মাত্রা বেড়ে যায়, বিশেষ করে যারা আগে থেকেই এসব রোগে ভুগছেন তাদের ঝুঁকি আরও বেশি।

ঈদে ডায়াবেটিস রোগীরা অবশ্যই অধিক মাংস খাওয়া এড়িয়ে যাবেন। সেইসঙ্গে মিষ্টিজাতীয় খাবার গ্রহণে সতর্ক থাকবেন। সম্ভব হলে কম চিনি ও দুধযুক্ত খাবার খাওয়ার চেষ্টা করুন। পাশাপাশি ফল ও শাকসবজি খেতে হবে।

বরং টক খাবারের মাধ্যমে রসনা পূরণ করতে পারেন। নেহাত মিষ্টি খেতে চাইলে চিনির বিকল্প দিয়ে তৈরি করে নেবেন। পোলাও, বিরিয়ানি কম খাবেন। গরু বা খাসির মাংস খাওয়া যাবে, পরিমাণটা অতিরিক্ত যাতে না হয় এবং চর্বি যেন কম থাকে।

Read previous post:
নিয়ামতপুরে খাদ্যমন্ত্রীর উপহার দারাজপুর ঈদগাহে বিতরণ

তৃতীয় মাত্রা মোঃ ইমরান  ইসলাম, নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধি : নওগাঁর নিয়ামতপুরে বাংলাদেশ সরকারের মাননীয় খাদ্যমন্ত্রী ও নওগাঁ জেলা আওয়ামী লীগের ...

Close

উপরে