Logo
বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১ | ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ফাইজারের ভ্যাকসিনকে চলতি সপ্তাহেই ছাড়পত্র দিতে পারে ব্রিটেন

প্রকাশের সময়: ৯:৫৩ পূর্বাহ্ণ - মঙ্গলবার | নভেম্বর ২৪, ২০২০

তৃতীয় মাত্রা

কিছুটা হলেও স্বস্তির খবর। ফাইজার-বায়োটেকের তৈরি করোনাভাইরাস টিকাকে চলতি সপ্তাহেই ছাড়পত্র দিতে পারে ব্রিটেন। রোববার সে দেশের একটি প্রথম সারির দৈনিকের প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।

সরকারি সূত্র উদ্ধৃত করে ওই প্রতিবেদনে লেখা হয়েছে, ব্রিটিশ নিয়ন্ত্রক সংস্থা ফাইজারের তৈরি টিকার আনুষ্ঠানিক মূল্যয়ন শুরু করতে চলেছেন। বিষয়টিকে পরিচালনার জন্য ১ ডিসেম্বরের মধ্যে তৈরি থাকতে বলা হয়েছে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসকে।

সংবাদ সংস্থা রয়টার্স জানাচ্ছে, প্রথম টিকাদানের কাজ কখন শুরু হবে তা নিয়ে রোববার কোনো মন্তব্য করতে রাজি হয়নি ব্রিটেনের স্বাস্থ্য দপ্তর।

যদিও ‘মেডিক্যাল রেগুলেটরি মেডিসিনস অ্যান্ড হেল্থকেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি’ (এমএইচআরএ)-র মুখপাত্র জানিয়েছেন, এমএইচআরএ একটি স্বতন্ত্র সংস্থা। ফাইজারের টিকা সংক্রান্ত তথ্য সম্পূর্ণ পর্যালোচনা করতে যত সময় লাগবে, তা নেওয়া হবে।

উল্লেখ্য, গত সপ্তাহেই এমএইচআরএ-কে ব্রিটেন জানিয়েছিল, ফাইজারের টিকার কার্যকারিতা মূল্যায়ন করে দেখতে।

তবে ব্রিটিশ সংবাদপত্রের প্রতিবেদনের দাবি সত্যি হলে আমেরিকার আগেই ব্রিটেনে ছাত্রপত্র পাবে করোনা টিকা। আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন শুক্রবার জানিয়েছিল, করোনা টিকার ছাড়পত্র দেওয়া নিয়ে আলোচনার জন্য ১০ ডিসেম্বর একটি বৈঠক করা হবে।

ফাইজারকে করোনা টিকার ৪ কোটি ডোজের অর্ডার দিয়েছে ব্রিটেন। আশা করা হচ্ছে এর মধ্যে ১ কোটি ডোজ এখনই পাওয়া যাবে। যা সেখানকার ৫০ লাখ লোককে দেওয়ার জন্য যথেষ্ট।

সূত্র : আনন্দবাজার

 

Read previous post:
পাপুল ও তার স্ত্রীর সম্পদের হিসাব চেয়ে নোটিশ

তৃতীয় মাত্রা মানব পাচারে জড়িত থাকার অভিযোগে কুয়েতে গ্রেফতার লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য কাজী শহীদুল ইসলাম পাপুল ও তার স্ত্রী...

Close

উপরে