Logo
বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১ | ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

৭০% কার্যকর অক্সফোর্ডের টিকা

প্রকাশের সময়: ৯:৪৭ পূর্বাহ্ণ - মঙ্গলবার | নভেম্বর ২৪, ২০২০

তৃতীয় মাত্রা

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকার ট্রায়ালের ফলে দেখা গেছে, টিকাটি ৭০ শতাংশ মানুষের মধ্যে কভিড বাসা বাঁধতে দেয় না। ফাইজার ও মডার্না যখন তাদের তৈরি টিকার সাফল্য ৯৫ শতাংশ দাবি করেছে, তখন এই খবরটিকে একই সঙ্গে হতাশাব্যঞ্জক ও বিজয় হিসেবে দেখা হচ্ছে।

বলা হচ্ছে, অন্য টিকা দুটির তুলনায় অক্সফোর্ডের টিকাটি হবে অনেক সস্তা, সংরক্ষণ এবং দুনিয়ার প্রতিটি কোনায় কোনায় ছড়িয়ে দেওয়া অপেক্ষাকৃত সহজ হবে। সে কারণে নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদন পেলে এই টিকাটি মহামারি মোকাবেলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। একই সঙ্গে এমন তথ্যও পাওয়া যাচ্ছে যে টিকাটি আরো নিখুঁত করে তোলা গেলে এটির সাফল্যের হার বেড়ে ৯০ শতাংশে পৌঁছে যাবে।

যুক্তরাজ্যের সরকার এর মধ্যেই অক্সফোর্ডের টিকার ১০ কোটির ডোজের চাহিদা জানিয়েছে, যা দেশটির পাঁচ কোটি মানুষকে সুরক্ষা দেওয়ার জন্য যথেষ্ট। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকার তিন কোটি ডোজ কিনতে এরই মধ্যে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ সরকার।

অক্সফোর্ডের টিকার ট্রায়ালে যুক্তরাজ্য ও ব্রাজিলজুড়ে ২০ হাজারের বেশি স্বেচ্ছাসেবী অংশ নিয়েছেন। অর্ধেক স্বেচ্ছাসেবক যুক্তরাজ্যের, বাকিরা ব্রাজিলের। এর মধ্যে ৩০ জন কভিড-১৯ রোগীর ওপর টিকার দুই ডোজ প্রয়োগ করা হয়েছে। আর ১০১ জন ভিন্ন টিকা পান। গবেষকরা বলছেন, টিকা ৭০ শতাংশ সুরক্ষা দিচ্ছে। যখন স্বেচ্ছাসেবকদের উচ্চমাত্রার দুই ডোজ দেওয়া হয়েছে, তখন তাঁদের সুরক্ষার পরিমাণ ছিল ৬২ শতাংশ। আর যখন দুই ডোজের মধ্যে একটি নিম্নমাত্রার ডোজ দেওয়া হয়েছে, সে ক্ষেত্রে সুরক্ষার পরিমাণ ছিল ৯০ শতাংশ। এই ভিন্নতা কেন, সে সম্পর্কে এখনো স্পষ্ট করে কিছু জানা যায়নি।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনোলজি বিভাগের অধ্যাপক সারাহ গিলবার্ট বলেন, ‘টিকার সুরক্ষার এই ঘোষণার মাধ্যমে কভিড-১৯-এর ভয়াবহতা থেকে মুক্তি পেতে আমরা আরো এগিয়ে গেলাম। এই টিকা ব্যবহারের মাধ্যমে আমরা এই ভয়াবহতা থেকে মুক্তির সন্ধান করতে পারব।’

সারাহ গিলবার্ট এই টিকা তৈরিতে নেতৃত্ব দিয়েছেন। সারাহ বলেন, ‘আমরা নিয়মিতভাবে টিকা সম্পর্কে টিকা নিয়ন্ত্রকদের বিস্তারিত তথ্য সরবরাহ করে যাব। এই বহু জাতীয় প্রচেষ্টায় পুরো বিশ্ব উপকার লাভ করবে।’

অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের পরিচালক ও ভ্যাকসিন পরীক্ষার প্রধান কর্মকর্তা অধ্যাপক অ্যান্ড্রু পোলার্ড এক বিবৃতিতে বলেছেন, ‘এতে এটাই প্রমাণ হয়, আমাদের একটি কার্যকর টিকা আছে, যা অনেকের জীবন বাঁচাতে পারে। আমরা দেখেছি, আমাদের একটি ডোজ প্রায় ৯০ শতাংশ কার্যকর। এটা সম্ভব হয়েছে পরীক্ষায় অংশ নেওয়ার জন্য স্বেচ্ছাসেবক এবং বিশ্বজুড়ে গবেষকদের কঠোর পরিশ্রমের ফলে। আমরা তাঁদের ধন্যবাদ জানাই।’

অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রধান নির্বাহী পাসকেল সেরিয়ট বলেন, ‘আজকের দিনটি মহামারির বিরুদ্ধে আমাদের লড়াইয়ের এক গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে চিহ্নিত হবে। এই টিকার কার্যকারিতা এবং সুরক্ষা এটাই নিশ্চিত করে, এটি কভিড-১৯-এর বিরুদ্ধে চূড়ান্তভাবে কার্যকর। জনস্বাস্থ্য জরুরি অবস্থার ওপর তাত্ক্ষণিক প্রভাব ফেলবে এই টিকা।’

তিন দেশে টিকার প্রয়োগ ডিসেম্বরে : যুক্তরাষ্ট্রের আগেই ফাইজার ও বায়োএনটেকের টিকার অনুমোদন দিয়ে দিতে পারে যুক্তরাজ্য। এ জন্য আগামী ১ ডিসেম্বরের মধ্যেই ন্যাশনাল হেলথ সার্ভিসকে (এনএইচএস) প্রস্তুত থাকতে বলা হয়েছে।

টেলিগ্রাফ জানিয়েছে, এ সপ্তাহেই টিকার অনুমোদন মিলে যেতে পারে। যুক্তরাজ্যের নিয়ন্ত্রকরা টিকার আনুষ্ঠানিক মূল্যায়ন শুরু করতে চলেছেন।

আর যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন শুক্রবার বলেছে, তারা আগামী ১০ ডিসেম্বর টিকার অনুমোদনসংক্রান্ত একটি বৈঠকে বসবে। যুক্তরাষ্ট্রের টিকাদান কর্মসূচির প্রধান মনসেফ স্লাউয়ি বলেছেন, যুক্তরাষ্ট্রের নাগরিকরা ১১ ডিসেম্বর থেকে টিকা পেতে পারেন।

জার্মানিও আগামী মাসে করোনা টিকা দেওয়া শুরু করতে পারে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী জেন্স স্প্যান বলেছেন, ‘এই বছর ইউরোপে একটি টিকার অনুমোদন হবে বলে আশাবাদী হওয়ার কারণ রয়েছে।’ তিনি জার্মান সরকারকে টিকা দেওয়ার প্রস্তুতি হিসেবে ডিসেম্বরের মাঝামাঝি থেকে টিকাদান কেন্দ্র প্রস্তুত রাখার কথা বলেছেন।

আর স্পেনের প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ গতকাল বলেছেন, জানুয়ারি মাস থেকে ব্যাপক টিকাদান কর্মসূচি পরিচালনা করবে তাঁর দেশ। তিন মাসের মধ্যে দেশটির মোট জনসংখ্যার উল্লেখযোগ্য অংশের জন্য টিকা নিশ্চিত করা হবে। সূত্র : বিবিসি, সিএনএন, এএফপি।

 

Read previous post:
আসন্ন ধুনট পৌরসভা নির্বাচনে আ’লীগের নির্বাচনী সভা

তৃতীয় মাত্রা মোঃ হেলাল উদ্দিন সরকার,ধুনট বগুড়া : আসন্ন পৌরসভা নির্বাচন উপলক্ষে ধুনট পৌর আওয়ামী লীগের উদ্যোগে ০৫ নং ওয়ার্ড...

Close

উপরে