Logo
রবিবার, ২৫ জুলাই, ২০২১ | ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

১ কেজি আম পৌনে ৩ লাখ টাকা!

প্রকাশের সময়: ৮:৩৫ অপরাহ্ণ - রবিবার | জুন ২০, ২০২১

তৃতীয় মাত্রা

এক কেজি আমের দাম পৌনে তিন লাখ টাকা। মূল্যবান এই আম পাহারায় গাছের কাছে রাখা হয়েছে সশস্ত্র রক্ষী। আমের দামের উত্তাপে যেন পুরো শরীরই পুড়ে যায় আম প্রেমিকদের। আমের নাম ‘মিয়াজাকি’। একেকটি আমের ওজন প্রায় ৩৫০ গ্রাম। মাত্র দুটি আমের একটি বাক্সের মূল্য দাঁড়ায় ৩ লক্ষ টাকা পর্যন্ত।

বিশেষজ্ঞদের বিচারে এই আম বিশ্বের সবচেয়ে দামি আম। ১৯৭০-১৯৮০ সালের মাঝামাঝি সময়ে মিয়াজাকির ফলন শুরু হয় জাপানে। দেশটিতে এই আম দামি উপহার হিসেবে দেয়া হয়ে থাকে। দেখতে টকটকে লাল রং, মাঝে হালকা বেগুনি আভা। এর তুলনা টানা হয় দামি পাথর চুনার সঙ্গে।

এই আমকে প্রথম দেখায় বিশালাকৃতির ডিম ভেবে ভুল করতেও পারেন আপনি। তবে জাপানে এই আমকে ভালোবেসে ‘তাইও-নো-তোমাগো’ অর্থাৎ ‘সূর্য কিরণের ডিম’ বলা হয়।

ভারতের মধ্যপ্রদেশের এক দম্পতির বাগানে এই ‘মিয়াজাকি’ আম রয়েছে। কিন্তু এই গাছ দুটিই এখন তাদের সকল চিন্তার কারণ হয়েছে। এক গয়না ব্যবসায়ী আম কেনার জন্য প্রস্তাব দেন তাদের। কিন্তু প্রস্তাবে রাজি হয়নি মধ্যপ্রদেশের ওই দম্পতি।

দম্পতি জানিয়েছেন, এই আম বিক্রি করবেন না তারা। আমের বীজ থেকে গাছের সংখ্যা আরও বাড়ানোর পরিকল্পনা রয়েছে তাদের। এমনকি গাছ থেকে কেউ যেন আম চুরি করতে না পারে সেজন্য রক্ষী রেখেছেন। চারজন সশস্ত্র পাহারাদার এবং ছয়টি কুকুর দিনরাত পাহারা দেয় ‘মিয়াজাকি’ আমগাছগুলো। সূত্র : আনন্দবাজার

Read previous post:
আব্দুর রাজ্জাক গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্টে সিড্যার প্রথম জয়

তৃতীয় মাত্রা মোঃ ওমর ফারুক, শরীয়তপুর থেকে : শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলায় মরহুম আব্দুর রাজ্জাক গোল্ড কাপ ফুটবল টুর্নামেন্টের আয়োজন করা...

Close

উপরে