Logo
রবিবার, ২৫ জুলাই, ২০২১ | ১০ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

তিন নভোচারী নিয়ে যাত্রা করবে চীনা রকেট

প্রকাশের সময়: ১০:৩৩ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার | জুন ১৭, ২০২১

তৃতীয় মাত্রা

নভোচারী নিয়ে চীনের রকেটের আজ মহাকাশের উদ্দেশে যাত্রা করার কথা রয়েছে। দেশটির তৈরি চীনের মহাকাশ সংস্থা এ খবর জানিয়েছে, নতুন মহাকাশ স্টেশনে এটি তাদের প্রথম মনুষ্যবাহী রকেট মিশন।

গত পাঁচ বছরের মধ্যে এটি চীনের দীর্ঘমেয়াদি মনুষ্য মিশন। ক্রুরা স্টেশনে তিন মাস অবস্থান করবেন। মহাকাশ স্টেশনে তাদের প্রত্যেকের থাকার আলাদা মডিউল রয়েছে। তবে বাথরুম, ডাইনিং, ডাউনিং এরিয়া ও যোগাযোগকেন্দ্র ভাগাভাগি করে ব্যবহার করতে হবে।

গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে চায়না ম্যানড স্পেস এজেন্সি (সিএমএসএ) জানায়, চীনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় গোবি মরুভূমির জিকুয়ান উেক্ষপণ কেন্দ্র থেকে স্থানীয় সময় সকাল ৯টা ২২ মিনিটে দ্য লং মার্চ টুএফ রকেটটি উেক্ষপণ করা হবে। নেই হেইশিংয়ের নেতৃত্বে মিশনটি পরিচালিত হচ্ছে।
আরও দুটি মহাকাশ ফ্লাইট মিশনে অংশ নেওয়ার অভিজ্ঞতা তার রয়েছে। তিনি পিপলস লিবারেশন আর্মির একজন এয়ারফোর্স পাইলট। অন্যরা চীনা সামরিক বাহিনীর সদস্য। তাদের শেনঝু-১২ নভোযানটি তিয়াংগং মহাকাশকেন্দ্রের মূল অংশে গিয়ে ভিড়বে, যার নাম তিহানহি। এটি ২৯ এপ্রিল মহাকাশে স্থাপন করা হয়।

Read previous post:
রামেক হাসপাতালের করোনা ইউনিটে আরো ১০ জনের মৃত্যু

তৃতীয় মাত্রা রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় ১০ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে করোনা পজিটিভ রোগী...

Close

উপরে