Logo
সোমবার, ২১ জুন, ২০২১ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় দেশের ৪ বিশ্ববিদ্যালয়

প্রকাশের সময়: ৮:১৮ অপরাহ্ণ - বুধবার | জুন ৯, ২০২১

তৃতীয় মাত্রা

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডস (কিউএস) বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে।এই তালিকায় স্থান পেয়েছে দেশের চার বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়।

চাকরির বাজারে সুনাম, একাডেমিক খ্যাতি, শিক্ষক-শিক্ষার্থী অনুপাত, গবেষণাসহ বেশ কয়েকটি ক্যাটাগরির ভিত্তিতে বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাঙ্কিং করা হয়েছে।

দেশসেরা হিসেবে ৮০১ থেকে ১০০০ এর মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। ১০০১ থেকে ১২০০তম অবস্থানের মধ্যে রয়েছে দেশের দুই বেসরকারি বিশ্ববিদ্যালয়।

No description available.

দেশের শীর্ষ দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি ও ব্র্যাক ইউনিভার্সিটি কিউএস’র তালিকায় ১০০১ থেকে ১২০০তম অবস্থানের মধ্যে রয়েছে। কিউএস তালিকায় প্রথমবারের মতো দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয় জায়গা পেল।

কিউএসের তথ্য অনুযায়ী, ২০১২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৬০১ এর মধ্যে। ২০১৪ সালে তা ৭০১তম অবস্থানের পরে চলে যায় এবং ২০১৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান আরও পেছনে চলে যায়।

গত ১০ বছরের মতো এবারও কিউএস তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। এ ছাড়া, ২০২২ সালের তালিকায় শীর্ষ পাঁচে রয়েছে ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ ও হার্ভাড ইউনিভার্সিটি।

Read previous post:
উল্লাপাড়ায় বিদ্যুৎস্পৃষ্টে গৃহবধূর মৃত্যু

তৃতীয় মাত্রা মির্জা হুমায়ুন, শাহজাদপুর থেকেঃ সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার এলংজানি গ্রামের মাঠে বুধবার দুপুরে বিদ্যুৎস্পৃষ্টে জাহানারা বেগম (৪৫) নামের এক...

Close

উপরে