Logo
শনিবার, ২৪ জুলাই, ২০২১ | ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহারে গ্রাহকদের আরও উদ্বুদ্ধ করতে হবে

প্রকাশের সময়: ১০:০৪ অপরাহ্ণ - মঙ্গলবার | জুন ৮, ২০২১

ফাইল ছবি

তৃতীয় মাত্রা

বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহারে গ্রাহকদের আরও উদ্বুদ্ধ করতে হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার (৮ জুন) ঢাকায় ‘ন্যাশনাল এনার্জি ব্যালেন্স: বাংলাদেশ পারসপেক্টিভ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, ‘বিদ্যুৎ ও জ্বালানির সাশ্রয়ী ব্যবহারে গ্রাহকদের আরও উদ্বুদ্ধ করতে হবে। সাশ্রয় আর্থিকভাবে লাভবান করার সঙ্গে সঙ্গে পরিবেশ ও সামাজিক নানা নির্দেশক উন্নয়নেও সহায়তা করে। সাশ্রয়ের উপকারী দিক ও প্রক্রিয়াগুলো গ্রাহক ও জনগণকে অবহিত করে ব্যাপক প্রচারণা চালানো প্রয়োজন।’
প্রতিমন্ত্রী বলেন, ‘মহাপরিকল্পনা অনুসারে ২০৩০ সালের মধ্যে জিডিপিপ্রতি ব্যবহৃত প্রাথমিক জ্বালানির ২০ শতাংশ কমানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। সময়ের প্রেক্ষিতে তা হালনাগাদ করার উদ্যোগ নেয়া হচ্ছে। নবায়নযোগ্য জ্বালানির প্রসার এবং জ্বালানির দক্ষ ও সাশ্রয়ী ব্যবহারে স্রেডা কাজ করছে। জ্বালানি সাশ্রয়ী যন্ত্রাদি ব্যবহার করা আবশ্যক।’

‘মাথাপিছু বিদ্যুৎ উৎপাদন ৫১২ কিলোওয়াট ঘণ্টা, আমাদের তা বাড়ানোর উদ্যোগও নিতে হবে। মানসম্পন্ন ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেয়াই আমাদের লক্ষ্য’ বলেন নসরুল হামিদ।

কর্মশালায় স্রেডার পরামর্শক হিসেবে নিয়োজিত এনার্জি এফিসিয়েন্সি অ্যান্ড কনর্জারভেশন প্রমোটিং ফিন্যান্সিং প্রজেক্টের টিম লিডার কনসালটেন্ট ইউসি হিকোকাতো ‘ন্যাশনাল এনার্জি ব্যালেন্স’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন। জ্বালানি দক্ষতা ও সংরক্ষণ খাতে ২০১৩-১৪ অর্থবছরের তুলনায় ২৩ শতাংশ জিডিপি প্রতি জ্বালানি ইন্টেন্সিটি কমেছে বলে উপস্থাপনায় বলা হয়। তিনি ‘ন্যাশনাল এনার্জি ব্যালেন্স’ তৈরিতে সংশ্লিষ্ট দফতর-সংস্থা থেকে তথ্য প্রদানকে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন।

স্রেডার চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, বাংলাদেশ পেট্রেলিয়াম করপোরেশনের চেয়ারম্যান এ বি এম আজাদ, বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান সত্যজিত কর্মকার বক্তব্য দেন।

Read previous post:
ফেনীতে কাভার্ডভ্যান বোঝাই রপ্তানির চোরাই গার্মেন্টস পণ্য জব্দ, গ্রেপ্তার ৪

তৃতীয় মাত্রা শেখ আশিকুন্নবী সজীব, ফেনী থেকে : ফেনী শহরতলীর দেওয়ানগঞ্জ এলাকায় বিদেশে রপ্তানির জন্য পাঠানো গার্মেন্টস পণ্য কাভার্ডভ্যান চুরির...

Close

উপরে