Logo
রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

ভূমিকম্পের জেরে ভেঙে পড়ল ভৈরবকুণ্ড পাহাড়ের অংশ

প্রকাশের সময়: ৩:২১ অপরাহ্ণ - বুধবার | এপ্রিল ২৮, ২০২১

তৃতীয় মাত্রা

বুধবার সকালে ভূমিকম্পে কেঁপে উঠেছে ভারতের আসাম ও পশ্চিমবঙ্গের একাধিক জেলা।  রিখটার স্কেলে ৬ দশমিক ৪ মাত্রার এই ভূমিকম্পে আসামের বিভিন্ন বাড়ি ও রাস্তায় ফাটল দেখা দিয়েছে। এমনকি, ভূমিকম্পের জেরে ভেঙে পড়েছে একটি পাহাড়ের অংশও।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার সূত্রে জানা গেছে, সকালে ভূমিকম্পের জেরে আসামের উদলগিরি জেলায় অরুণাচল প্রদেশ ও ভুটান সীমান্তে অবস্থিত ভৈরবকুণ্ড পাহাড়ের একটি অংশ ভেঙে পড়েছে। সেই ঘটনার একটি ভিডিও সামনে এসেছে। সেখানে দেখা গেছে, ধীরে ধীরে পাহাড়ের একটি অংশ ভেঙে পড়ছে। মুহূর্তের মধ্যে এই ভিডিও ছড়িয়ে পড়ে নেট মাধ্যমে।

বুধবার স্থানীয় সময় সকাল ৭টা ৫১ মিনিটে শোণিতপুরে প্রথম কম্পন অনুভূত হয়। গুয়াহাটির কাছে শোণিতপুরে ভূপৃষ্ঠের থেকে ২১.৪ কিলোমিটার নিচে ভূমিকম্পের উৎসস্থল বলে জানা গেছে। তারপর ৭টা ৫৪ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয় উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিম্পং প্রভৃতি জেলায়।

এ ছাড়া মালদহ, মুর্শিদাবাদ ও দক্ষিণবঙ্গের কিছু জেলাতেও কম্পন অনুভব করেন বাসিন্দারা। এমনকি, কলকাতাতেও মৃদু কম্পন অনুভূত হয়েছে বলে জানা গেছে।

এদিকে ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন জায়গায় মৃদু ভূকম্পন অনুভূত হয়েছে। বুধবার স্থানীয় সময় সকাল ৮টা ২১ মিনিটে ময়মনসিংহ, কুড়িগ্রাম, লালমনিরহাট ও নীলফামারীসহ বেশ কয়েক জেলায় ভূমিকম্পটি আঘাত হানে। তবে এতে কোনো ক্ষয়-ক্ষতির খবর জানা যায়নি।

Read previous post:
ফরিদপুর জেলা প্রশাসনের উদ্যোগে মোবাইল কোর্ট পরিচালোনা

তৃতীয় মাত্রা মাহমুদুর রহমান(তুরান), ভাঙ্গা থেকে : ফরিদপুর জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট অতুল সরকার এর নির্দেশক্রমে অত্র কার্যালয়ের...

Close

উপরে