Logo
বুধবার, ১২ মে, ২০২১ | ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

শিশুর ডায়াপার র‍্যাশ কমাতে তিন ঘরোয়া উপায়

প্রকাশের সময়: ৯:২২ অপরাহ্ণ - শুক্রবার | এপ্রিল ১৬, ২০২১

তৃতীয় মাত্রা

তৃতীয় মাত্রা স্বাস্থ্য ডেস্ক : নবজাতকের ক্ষেত্রে একটু বাড়তি যত্ন প্রয়োজন হয় সব সময়। এই সময় অল্পতেই ত্বকে বিভিন্ন ধরনের সংক্রমণ হয়। তাই একটি বাড়ন্ত শিশুর ক্ষেত্রে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টি খুব জরুরি।

শিশুর ত্বকের ক্ষেত্রে ডায়াপার র‍্যাশ একটি প্রচলিত সমস্যা। সাধারণত অপরিচ্ছন্ন ডায়াপার দীর্ঘক্ষণ পরিয়ে রাখার কারণে এ ধরনের সমস্যা হতে দেখা যায়। ডায়াপার র‍্যাশ প্রতিকারে কিছু বিষয় মেনে চলতে পারেন।

ডায়াপার র‍্যাশ কমাতে কিছু ঘরোয়া উপায়ের কথা জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. গরম পানির গোসল

ডায়াপার র‍্যাশের সমস্যা কমাতে শিশুকে হালকা গরম পানি দিয়ে গোসল করান। এ ছাড়া একটি বোলে হালকা গরম পানি নিয়ে (শিশুর জন্য সহনশীল এমন গরম পানি) শিশুকে কিছুক্ষণ উবু করে রাখতে পারেন। দিনে তিনবার এমন করলে শিশু অনেকটা স্বস্তিবোধ করবে।

২. দই

দই—এক থেকে দুই টেবিল চামচ

বেকিং সোডা—এক থেকে দুই টেবিল চামচ

জলপাইয়ের তেল—তিন থেকে চার ফোঁটা

প্রথমে দই র‍্যাশের মধ্যে লাগান। শুকিয়ে যাওয়ার পর ধুয়ে ফেলুন। বেকিং সোডা র‍্যাশের মধ্যে লাগান এবং এক ঘণ্টা রাখুন। এরপর জলপাইয়ের তেল ত্বকের মধ্যে মাখুন।

৩. নারকেল তেল 

ত্বকের বিভিন্ন সমস্যার সমাধানে নারকেল তেল খুবই কার্যকর একটি উপাদান। এটি ডায়াপার র‍্যাশের জন্য হওয়া ফাঙ্গাস ক্যানডিডার সঙ্গে লড়াই করতে সাহায্য করে। দুই টেবিল চামচ নারকেল তেল তিন থেকে পাঁচ ফোঁটা চা গাছের তেলের সঙ্গে মেশান। ত্বকের মধ্যে এটি মাখুন। কিছুক্ষণের জন্য ত্বকে রাখুন। দিনে কয়েকবার এটি করতে পারেন।

Read previous post:
গরমে শরীরের জন্য শসা কতটা উপকারী?

তৃতীয় মাত্রা : তৃতীয় মাত্রা স্বাস্থ্য ডেস্ক : গরমকাল তার স্বমহিমায় এসে গেছে। সঙ্গে এসেছে মৌসুমী ফল। আমাদের ফ্রিজ থেকে...

Close

উপরে