Logo
বুধবার, ১২ মে, ২০২১ | ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

যাদের লাগবে না ‘মুভমেন্ট পাস’

প্রকাশের সময়: ৯:২৩ অপরাহ্ণ - বৃহস্পতিবার | এপ্রিল ১৫, ২০২১

তৃতীয় মাত্রা

করোনাভাইরাসের সংক্রমণ রোধে গতকাল বুধবার থেকে এক সপ্তাহের জন্য সর্বাত্মক লকডাউন জারি করেছে সরকার। এ সময়ে জরুরি প্রয়োজনে বাইরে যেতে ‘মুভমেন্ট পাস’র ব্যবস্থা করেছে পুলিশ। এটি কাদের জন্য প্রযোজ্য আর কাদের জন্য নয়, তা জানানো হয়েছে পুলিশ সদর দপ্তর থেকে।

বিধিনিষেধের আওতামুক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠান তাদের চলাচলে মুভমেন্ট পাসের প্রয়োজন নেই। শুধু পরিচয়পত্র প্রদর্শন করে কর্মস্থলে আসা-যাওয়া করতে পারবেন তারা।

লকডাউনের বিধিনিষেধের আওতামুক্ত যারা

১. চিকিৎসক

২. নার্স

৩. মেডিকেল স্টাফ

৪. কোভিড-১৯ টিকা/চিকিৎসার সঙ্গে জড়িত ব্যক্তি/স্টাফ

৫. ব্যাংকার

৬. ব্যাংকের অন্যান্য স্টাফ

৭. সাংবাদিক

৮. গণমাধ্যমের ক্যামেরাম্যান

৯. টেলিফোন/ইন্টারনেট সেবাকর্মী

১০. বেসরকারি নিরাপত্তাকর্মী

১১. জরুরি সেবার সঙ্গে জড়িত কর্মকর্তা/কর্মচারী

১২. অফিসগামী সরকারি কর্মকর্তা

১৩. শিল্পকারখানা/গার্মেন্টস উৎপাদনে জড়িত কর্মী/কর্মকর্তা

১৪. আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য

১৫. ফায়ার সার্ভিস

১৬. ডাকসেবা

১৭. বিদ্যুৎ, পানি, গ্যাস ও জ্বালানির সঙ্গে জড়িত ব্যক্তি/কর্মকর্তা ও

১৮. বন্দর-সংশ্লিষ্ট ব্যক্তি/কর্মকর্তা

পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা জানিয়েছেন, বুধবার সন্ধ্যা ৭টা পর্যন্ত মুভমেন্ট পাস ওয়েবসাইটে সাত কোটি ৮১ লাখ হিট হয়েছে। সে হিসেবে প্রতি মিনিটে হিট হয়েছে ২১ হাজার ৩৩৭ বার। তবে তাদের সবাই পাসের জন্য আবেদন করেননি। গত দুই দিনে তিন লাখ ১০ হাজার জন ব্যক্তি মুভমেন্ট পাসের জন্য আবেদন করেন। তাদের মধ্যে দুই লাখ ৫০ হাজার জনের মুভমেন্ট পাস ইস্যু করা হয়েছে।

মুভমেন্ট পাসের জন্য এই লিংকে ঢুকে আবেদন করতে হবে। তারপর পর্যায়ক্রমে নির্দেশনা অনুযায়ী তথ্য দিতে হবে। গত মঙ্গলবার সকালে রাজারবাগ পুলিশ লাইন্স অডিটোরিয়ামে মুভমেন্ট পাস অ্যাপস উদ্বোধন শেষে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ বলেন,  ‘মুভমেন্ট পাস নিতেই হবে এমন না। আমরা কাউকে বাধ্য করছি না। এখানে আইনগত কোনো বিষয় নেই।’ তবে মুভমেন্ট পাস ছাড়া কেউ বের হলে তিনি পুলিশের জেরার মুখে পড়তে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন আইজিপি।

Read previous post:
হাসপাতালে ভর্তি আকরাম খান

তৃতীয় মাত্রা কয়েকদিন আগেই নমুনা পরীক্ষায় করোনাভাইরাস পজিটিভ হন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক আকরাম খান। এবার বাড়তি সতর্কতা হিসেবে...

Close

উপরে