Logo
মঙ্গলবার, ১১ মে, ২০২১ | ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

সঙ্গীতের ওপর ফোক সম্রাজ্ঞী মমতাজ বেগমের “ডক্টর অব মিউজিক” ডিগ্রী লাভ

প্রকাশের সময়: ১০:৫৯ পূর্বাহ্ণ - মঙ্গলবার | এপ্রিল ১৩, ২০২১

তৃতীয় মাত্রা

জ. ই. আকাশ, হরিরামপুর (মানিকগঞ্জ) থেকে : বাংলাদেশের ফোক সম্রাজ্ঞী আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন কণ্ঠশিল্পী মানিকগঞ্জ-২ আসনের তিনবারের সাংসদ মমতাজ বেগম ভারতের তামিলনাড়ুর “গ্লোবাল হিউম্যান পিস ইউনিভার্সিটি” থেকে সম্মানসূচক “ডক্টর অব মিউজিক” ডিগ্রি লাভ করেন।

গত ১০ এপ্রিল শনিবার প্রতিষ্ঠানটির বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডঃ পি ম্যানুয়েল মমতাজ বেগমকে এই সম্মানসূচক ‘ডক্টর অব মিউজিক’ পদে ভূষিত করেন।

জানা যায়, বিশ্বের একমাত্র সঙ্গীত শিল্পী হিসেবে প্রকাশিত আট শতাধিক অ্যালবামের বিশ্ব রেকর্ড, সু-দীর্ঘ ত্রিশ বছর যাবৎ বাংলা গানকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠা করা, লোকজ সঙ্গীতকে আধুনিকায়ন করে সর্বমহলে গ্রহণযোগ্য করে তোলা, চলচ্চিত্রাঙ্গণে সঙ্গীতে একাধিকবার জাতীয় পুরস্কার প্রাপ্তিসহ দেশী বিদেশী অসংখ্য সম্মাননা অর্জন ও সমাজ সচেতনতামূলক নানামুখী একাধিক গানের মাধ্যমে বিশেষ ভূমিকা রাখায় মমতাজ বেগমকে এ সম্মাননায় ভূষিত করা হয়।

এ খবরে তাঁর জন্মভূমি ও নির্বাচনী এলাকা সিংগাইর – হরিরামপুরে রাজনৈতিক অঙ্গণসহ বিভিন্ন মহলে আনন্দের জোয়াড় বইছে।

এ প্রসঙ্গে মমতাজ বেগম বলেন, ” বাংলাদেশ এবং ভারত আমাদের সংস্কৃতি, আমাদের আতিথেয়তা, আমাদের ভালোবাসা, ভালোলাগা সব কিছুই এক ছিল, এক আছে এবং এক থাকবে। একে অপরের প্রতি যে শ্রদ্ধা তা আরও দিন দিন বাড়বে। আজ আমাকে সম্মানিত করেছে মানেই আমার দেশকে সম্মানিত করেছে।”

এ অনুষ্ঠানে আরও সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি অর্জন করেন, চেন্নাইয়ের সাবেক জেলা জজ থিরু এজে মুরুগানানথাম, তামিলনাড়ুর আধ্যাত্মিক ধর্মগুরু খলিফা মাস্তান সাহেব ক্বাদিরী, কেরালা ডঃ এপিজে আবুল কালাম ইন্সটিটিউট অব বিজেনেস ম্যানেজমেন্ট পরিচালক উইলাত কোরাইয়া।

অনুষ্ঠানে চেন্নাই, তামিলনাড়ু ও দিল্লীর সাংস্কৃতিক অঙ্গণের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Read previous post:
বলেশ্বরে ১টি অজগরের ধরা পড়েছে জেলেদের হাতে

তৃতীয় মাত্রা আবু-হানিফ, বাগেরহাট থেকে : বলেশ্বর নদের চরে বাধা ছিলো জেলে নয়নের মাছ ধরা নৌকাটি। তার পাশেই খেলা করছিলো...

Close

উপরে