Logo
বুধবার, ১২ মে, ২০২১ | ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

কাপড় থেকে ঘামের বিশ্রি দাগ তোলার সহজ উপায়

প্রকাশের সময়: ১১:২০ পূর্বাহ্ণ - সোমবার | এপ্রিল ৫, ২০২১

তৃতীয় মাত্রা

তৃতীয় মাত্রা স্বাস্থ্য ডেস্ক : গরমে ঘাম হওয়াটা স্বাভাবিক। তবে অনেকেই অতিরিক্ত ঘামেন। সেক্ষেত্রে কাপড়ে ঘামের দাগ বসে যায়। জামা বা শার্টের বগল ও কলারের দিকেই বেশি ঘেমে হলুদ, সাদা লবণের মতো আবার কালচে দাগ পড়ে যায়। দীর্ঘদিন না পরিষ্কার করলে এমন কাপড়ে কালো ছোপ পড়ে যায়।

তবে কয়েকটি উপায়ের মাধ্যমে আপনি সহজেই কাপড় থেকে ঘামের বিশ্রি দাগ তুলতে পারবেন। তবে আপনার পোশাকগুলোতে এসব পদ্ধতি প্রয়োগের আগে ফ্যাব্রিকের একটি ছোট টুকরোতে পরীক্ষা করুন।

১. লবণ: সাদা এবং রঙিন উভয় কাপড়ের জন্যই নিরাপদ একটি উপাদান হলো লবণ। ঘামের দাগ উঠানোর জন্য কাপড়ে কিছুটা লবণ ব্যবহার করুন। অবশ্যই দাগের স্থানটি আগে থেকেই ভিজিয়ে নিতে হবে। এর উপর লবণ ছড়িয়ে দিন।

৮ থেকে ১২ ঘণ্টা এভাবেই রেখে দিন। তারপরে কাপড়টি পুনরায় ভিজিয়ে আরও কিছুটা লবণ দিন। হালকাভাবে দাগের স্থানটি ঘষুন। এরপর স্বাভাবিকভাবেই ধুয়ে নিন ডিটারজেন্ট দিয়ে।

২. ভিনেগার: কাপড়ের যে স্থানে ঘামের দাগ; সেখানে ভিনেগার দিয়ে ভিজিয়ে নিন এবং সারারাত এভাবেই রেখে দিন। সকালে যথারীতি কাপড় ধুয়ে ফেলুন।

এ পদ্ধতিটি রঙিন কাপড়ের পাশাপাশি পশম এবং অন্যান্য প্রাকৃতিক কাপড়ও পরিষ্কার করা যাবে। তবে সাদা পোশাকে ভিনেগার ব্যবহার না করাই ভালো।

৩. লেবুর রস: প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট থাকে লেবুর রসে। লেবুর রসের সাহায্যেও আপনি ঘামের দাগ দূর করতে পারেন। এজন্য ঘামের স্থানে কয়েক ফোঁটা রস দিন। এরপর ৫-১০ মিনিট এভাবেই রেখে দিন। তারপরে সামান্য গরম পানিতে কাপড়টি হ্যান্ড ওয়াশ করুন।

৪. ডিশ ওয়াশিং লিকুইড: এটিও কাপড় থেকে জেদি ঘামের দাগ উঠাতে পারে। এজন্য কিছুটা ডিশ ওয়াশিং লিকুইড দাগের উপর দিয়ে সামান্য ঘষুন। ৩০ মিনিটের জন্য রেখে দিন। তারপর কাপড় ধুয়ে ফেলুন।

৫. হাইড্রোজেন পারক্সাইড, বেকিং সোডা এবং ডিশ ওয়াশিং তরল মিশ্রণ: ঘামসহ যেকোনো জেদি দাগ এবং দুর্গন্ধ দূর করতে এ তরল পদার্থের মিশ্রণটি কার্যকরী ভূমিকা রাখে।

এজন্য ৪ চামচ হাইড্রোজেন পারক্সাইড, ১ চা চামচ ডিশ ওয়াশিং লিকুইড এবং বেকিং সোডা ২ টেবিল-চামচ একসঙ্গে মিশিয়ে নিন। এ মিশ্রণটি দাগের উপরে ব্যবহার করুন এবং কয়েক ঘণ্টা রেখে দিন। তারপরে পোশাকটি যথারীতি ধুয়ে ফেলুন। সূত্র: ব্রাইট সাইড

Read previous post:
করোনারোধে যেসব খাবার নিয়মিত খাওয়া উচিত

তৃতীয় মাত্রা তৃতীয় মাত্রা স্বাস্থ্য ডেস্ক : করোনার দ্বিতীয় ঢেউ চলছে। ক্রমেই বেড়ে যাচ্ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সরকার দেশে...

Close

উপরে