Logo
বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২১ | ১লা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

বিক্ষোভে উত্তাল ভারত : আইনে পরিণত হলো বিতর্কিত কৃষি বিল

প্রকাশের সময়: ১১:৫৮ পূর্বাহ্ণ - মঙ্গলবার | সেপ্টেম্বর ২৯, ২০২০

তৃতীয় মাত্রা

দেশজুড়ে কৃষক বিক্ষোভ এবং বিরোধী দলগুলোর অনুরোধ উপেক্ষা করে কৃষি সংস্কার সংক্রান্ত বিতর্কিত তিনটি বিলে সই করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এর মাধ্যমে আইনে পরিণত হলো বিতর্কিত বিলটি। এ খবর প্রকাশের পরপরই বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে দিল্লি, পাঞ্জাব, হরিয়ানাসহ দেশটির বিভিন্ন রাজ্য। গতকাল সোমবার দিল্লির কেন্দ্রস্থলে ইন্ডিয়া গেটের কাছে ট্রাক্টর পুড়িয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। পরে পুলিশ ও দমকল বাহিনী আগুন নিভিয়ে ট্রাক্টরটি সরিয়ে নিয়েছে। খবর এনডিটিভির।

‘অত্যাবশ্যক পণ্য আইন’ সংশোধন, ‘কৃষিপণ্য লেনদেন ও বাণিজ্য উন্নয়ন’ এবং ‘কৃষিপণ্যের দাম নিশ্চিত করতে কৃষকদের সুরক্ষা ও ক্ষমতায়ন চুক্তি’ সংক্রান্ত বিল তিনটি সম্প্রতি ভারতের পার্লামেন্টে পাস হয়। গত রোববার সেগুলোতে স্বাক্ষর করেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এর মধ্য দিয়ে বিলগুলো আইনে পরিণত হয়েছে। বিলগুলো পাস না করতে আগে থেকেই বিক্ষোভ করছিলেন কৃষকরা। রাজ্যসভায় বিল পাসের পর তাতে স্বাক্ষর না করতে রাষ্ট্রপতিকে অনুরোধ জানিয়ে বিক্ষোভ অব্যাহত রাখেন তারা। সে অনুরোধে সাড়া দেননি কোবিন্দ। রাত পোহাতেই রাজধানীতে কৃষক বিক্ষোভ শুরু হয়েছে।

দিল্লি পুলিশ সূত্রে জানা গেছে, এ দিন স্থানীয় সময় সকাল সোয়া ৭টার দিকে ইন্ডিয়া গেটের সামনে জড়ো হয় ১৫-২০ জন কৃষকের একটি দল। এ সময় একটি ট্রাক্টরে আগুন লাগিয়ে দেন তারা। সঙ্গে চলতে থাকে কংগ্রেসের সমর্থনে বিক্ষোভ। তারা নিজেদের ইয়ুথ কংগ্রেস পাঞ্জাবের সদস্য বলে দাবি করেছেন। তবে কিছুক্ষণের মধ্যেই তারা ঘটনাস্থল ছেড়ে চলে যান।

এ ঘটনায় এরই মধ্যে ৫ জনকে আটক করা হয়েছে। তারা সবাই পাঞ্জাবের বাসিন্দা।

হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশেও চলছে আন্দোলন। অমৃতসর ও দিল্লিতে রেললাইনের ওপর অবস্থান বিক্ষোভ করছেন চাষিরা। পাঞ্জাবে আন্দোলনে নেমেছে এনডিএর প্রাক্তন জোট শরিক আকালি দলও। তারা বিরোধীদের একজোট হয়ে প্রতিবাদ করার জন্য আহ্বান জানিয়েছে।

শুধু উত্তর ভারত নয়, বিক্ষোভে উত্তাল দক্ষিণ ভারতের কর্নাটকও। তবে সেই আন্দোলনে বাড়তি মাত্রা যোগ করেছে রাজ্যের বিধানসভায় পাস হওয়া দুটি বিল। ‘কৃষিপণ্য বিপণন (নিয়ন্ত্রণ ও উন্নয়ন) সংশোধনী বিল’ ও ‘কর্নাটক ভূমি সংস্কার সংশোধনী বিল’ প্রত্যাহারে দাবিতে সোমবার বন্‌ধ ডাকা হয়েছে। চলছে বিক্ষোভ। সেখানে যানবাহন চলছে কম। দোকানপাটও খোলেনি।

 

Read previous post:
বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে

তৃতীয় মাত্রা বিশ্বজুড়ে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। সোমবার যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির প্রকাশিত তথ্য বিবরণীতে...

Close

উপরে