Logo
সোমবার, ১২ এপ্রিল, ২০২১ | ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

অভিশপ্ত রহস্য নগরী

প্রকাশের সময়: ১২:২৫ অপরাহ্ণ - সোমবার | সেপ্টেম্বর ২৮, ২০২০

তৃতীয় মাত্রা

ফিঞ্চ পরিবারের সবাই অদ্ভুতভাবে মারা গেছে আর সদস্যদের অধিকাংশই ছিল কম বয়সী। এডিথ, এই ফিঞ্চ পরিবারের শেষ এবং অবশিষ্ট সদস্য। যে কিনা ফিরে এসে দেখতে পায় তার পরিবারের ওপর ঘটে যাওয়া এমন দুর্দশার চিত্র। অভিশাপের কারণেই সবার এমন মৃত্যু হয়েছে। তাই এই অভিশাপের কারণ খুঁজতে থাকে এডিথ। যে কোনো ফিঞ্চের মৃত্যুর পরপরই সেই লোকের শোবার ঘর বন্ধ করে দেওয়া হয়েছে। আর কখনোই সেটি ব্যবহার করা হয়নি। সেই চকচকে টাওয়ার, সব সময় হৈ-হুল্লোড়ে মেতে থাকা দ্বীপটি আজ যেন মৃত্যুপুরী।

এমন কাহিনির ওপর ভিত্তি করে গত বছরের এপ্রিলে উন্মোচিত হয় ‘হোয়াট রিমেইনস অব এডিথ ফিঞ্চ’ গেমটি। বিখ্যাত গেম নির্মাতা জায়ান্ট স্প্যারোর বানানো এই অ্যাডভেঞ্চার গেমটি ২০১৭ সালের নতুন গেমগুলোর মধ্যে সবচেয়ে বেশি সফলতা অর্জন করেছে। গেমের কাহিনি শুরুটা এমন- কম বয়সী এক নারী এডিথ ফিঞ্চের ছেলেবেলায় কাটানো বাড়ি দেখতে গিয়ে দ্বীপের ধ্বংসাবশেষ খুঁজে পায়। পত্রিকার সংবাদ অনুযায়ী, এডিথ ফিঞ্চ ছাড়া তার পরিবারের সবাই মারা গেছে। পরিবারের ওপর অভিশাপ রয়েছে বলেই এমনটা ঘটেছে। আর সে দ্বীপে গিয়েই নানা ভয়ানক ও ভৌতিক বিপদে পড়ে ফিঞ্চ। তার পরিবারকে সেই অভিশাপ থেকে মুক্ত করা হবে গেমারের মূল কাজ।

প্লেস্টেশন ৪, উইন্ডোজ এবং এক্সবক্স ওয়ানের জন্য বানানো গেমটি সমালোচকদেরও নজর কেড়েছে।

যেভাবে খেলবেন

গেমারকে এডিথ ফিঞ্চের গলার স্বর শুনে শুনে খেলতে হবে। গলার স্বর অনুসরণ করে রৈখিক অবস্থানের ঘরগুলোকে ঘুরেফিরে দেখতে হবে। স্মৃতি রোমন্থন করতে হবে, কখনো-বা অনুসরণ করতে হবে পায়ের ছাপ আবার কখনও বইয়ের পাতা ওল্টানোর দরকার হবে। আনরিয়েল ইঞ্জিন-৪-এ বানানো গেমটি ২০১৭ সালের গেম অ্যাওয়ার্ডে সেরা বর্ণনামূলক (ন্যারেটিভ) গেম হিসেবে পুরস্কার জিতেছে। তাই গেম খেলতে হলে এডিথের গলার স্বর অনুসরণ করতে হবে। খেলতে খেলতেই উদ্ঘাটন করতে হবে ফিঞ্চ পরিবারের ওপর অভিশাপের রহস্য। আপনি প্রস্তুত তো?

যা যা লাগবে

প্রসেসর : ইন্টেল কোর আই-৩ ২১২৫ ৩.৩ গিগাহার্টজ বা এএমডি ফেনোম-২ এক্স-৪ ২০

গ্রাফিকস : ইন্টেল জি-ফোর্স ৭৫০ অথবা এএমডি রেডয়ন এইচডি ৭৭৯০

ভার্চুয়াল-র‌্যাম : নূ্যনতম ২ গিগাবাইট।

পিসি-র‌্যাম : নূ্যনতম ৪ গিগাবাইট।

ডাইরেক্ট-এক্স : ১১

হার্ডডিস্ক :৫ গিগাবাইট ফাঁকা।

Read previous post:
ছাত্রলীগ নেতা হাসান জামান লালনের ২৪তম মৃত্যু বার্ষিকী

তৃতীয় মাত্রা সুজন কুমার কর্মকার, কুষ্টিয়া : ২৯ সেপ্টেম্বর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সরকারি কলেজের ছাত্র সংসদের সাবেক...

Close

উপরে