Logo
বুধবার, ১২ মে, ২০২১ | ২৯শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ই-ভ্যালির বেচাকেনা কমেছে ৬০ শতাংশ

প্রকাশের সময়: ২:৪১ অপরাহ্ণ - মঙ্গলবার | সেপ্টেম্বর ১৫, ২০২০

তৃতীয় মাত্রা

নানা অভিযোগে ব্যাংক একাউন্ট বন্ধ থাকায় আলোচিত ডিজিটাল বাণিজ্যিক প্রতিষ্ঠান ই-ভ্যালির বেচাকেনা কমেছে ৬০ শতাংশের বেশি। এ অবস্থায়, ব্যাংক হিসাব খুলে দিয়ে তদন্ত করার অনুরোধ জানিয়েছে প্রতিষ্ঠানটি। তবে কেন্দ্রীয় সংস্থা বিএফআইইউ বলছে, তদন্ত শেষে নেয়া হবে সিদ্ধান্ত। এছাড়া ই-কমার্স খাতে যে কোনো প্রতারণা রোধে সুনির্দিষ্ট নীতিমালা তৈরি করার তাগিদ বিশ্লেষকদের।

ডিজিটাল বাণিজ্যিক প্রতিষ্ঠান ই-ভ্যালি নিয়ে আনা অভিযোগের পর মুদ্রা পাচার ও সন্ত্রাসী অর্থায়ন বন্ধে দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সংস্থা বিএফআইইউ ইভ্যালির ব্যবস্থাপনা পরিচালক, চেয়ারম্যান সহ প্রতিষ্ঠানটির সব ব্যাংক হিসাব স্থগিত করে। হিসাব স্থগিতের পর সম্প্রতি এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক জানান, দেশের প্রচলিত আইন মেনেই কার্যক্রম পরিচালনা করছেন তারা।

বিএফআইইউর প্রধান জানান, ব্যাংক হিসাব গুলোতে কোনো অস্বাভাবিক লেনদেন হয়েছে কিনা সেগুলো বিশ্লেষণ করে দেখা হচ্ছে। পাশাপাশি সরকারের বিভিন্ন সংস্থাও খতিয়ে দেখছে ইভ্যালির কার্যক্রম।

ই-ভ্যালির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রাসেল ইনডিপেনডেন্ট টেলিভিশনকে বলেন, ই-ভ্যালি আমদানি নির্ভর কোনো ব্যবসা না করায় এবং তাদের লেনদেন ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে হওয়ায় মানি লন্ডারিংয়ের অভিযোগ ভিত্তিহীন। তার দাবি, ইমেজ সংকটে প্রতিষ্ঠানটির বিক্রি কমেছে প্রায় ৬০ শতাংশেরও বেশি।

সম্ভাবনাময় এই খাত নিয়ে বিশ্লেষকরা বলছেন, দেশে ই-কমার্স ব্যবসার বিধি-নিষেধ এখনও সুষ্পষ্ট নয়। আর্থিক লেনদেন ও পণ্য ক্রয় বিক্রয়ের ক্ষেত্রেও যাতে কেউ প্রতারণা করতে না পারে সেজন্য ব্যাংকসহ সরকারী বিভিন্ন সংস্থাগুলোকে নিয়মিত তদারকি করার তাগিদ দিচ্ছেন তারা। পাশাপাশি বাণিজ্য মন্ত্রণালকে দ্রুত সেল গঠনের মাধ্যমে সঠিক নীতিমালা প্রণয়নের পরামর্শ তাদের।

সম্ভাবনাময় এই খাতে পণ্য কিনে যাতে কেউ প্রতারিত না হয় সেজন্য সচেতনতা অবলম্বনের পাশাপাশি গ্রাহকদেরও ই-লার্নিং বাড়ানোর পরামর্শ অর্থনীতিবিদদের।

 

Read previous post:
এনু-রূপনের জামিন প্রশ্নে হাইকোর্টের রুল

তৃতীয় মাত্রা জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় গেণ্ডারিয়া থানা আওয়ামী লীগের বহিষ্কৃত সহসভাপতি এনামুল হক এনু ও যুগ্ম সম্পাদক...

Close

উপরে