Logo
মঙ্গলবার, ০৭ ডিসেম্বর, ২০২১ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

করোনা: কমেছে শনাক্তের সংখ্যা

প্রকাশের সময়: ১০:১৯ পূর্বাহ্ণ - রবিবার | সেপ্টেম্বর ১৩, ২০২০

তৃতীয় মাত্রা

ছুটির দিনগুলোতে নভেল করোনাভাইরাসের নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয় কম। গত দুই মাসের স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া পরিসংখ্যান বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। গত ২৪ ঘণ্টায়ও নমুনা পরীক্ষা যেমন কমেছে, তেমনি কমেছে শনাক্তের সংখ্যা। এ সময়ে নমুনা পরীক্ষা হয়েছে ১০ হাজার ৭২৩টি। এর বিপরীতে কভিড-১৯ শনাক্ত হয়েছে ১ হাজার ২৮২ জন, যা এক মাসেরও বেশি সময়ের মধ্যে সর্বনিম্ন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৩৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত মোট ৪ হাজার ৭০২ জনের মৃত্যু হলো এবং মোট শনাক্ত হয়েছে ৩ লাখ ৩৬ হাজার ৪৪ জন। আর গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ২ হাজার ২৪৭ জন। দেশে এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছে ২ লাখ ৩৮ হাজার ২৭১ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা স্বাক্ষরিত কভিড-বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমানে ৯৪টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১০ হাজার ৯৮টি এবং নমুনা পরীক্ষা করা হয়েছে ১০ হাজার ৭২৩টি। দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৭ লাখ ১৫ হাজার ৪৮১টি। এদিন স্বাস্থ্য অধিদপ্তরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের (এমআইএস) বরাত দিয়ে অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৪ জনের মধ্যে পুরুষ ২৩ জন ও নারী ১১ জন। এ পর্যন্ত পুরুষ মারা গেছে ৩ হাজার ৬৬১ জন, নারী ১ হাজার ৪১ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৭ দশমিক ৮৬ ও নারী ২২ দশমিক ১৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় হাসপাতালে মারা গেছেন ৩৩ জন, বাড়িতে মারা গেছেন একজন।

অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ২ হাজার ২৪৭ জনের মধ্যে ঢাকা বিভাগের ১ হাজার ৪৬৪ জন। এছাড়া চট্টগ্রাম বিভাগে ২৪৩, রংপুর বিভাগে ৬১, খুলনা বিভাগে ২৩১, বরিশাল বিভাগে ৩২, রাজশাহী বিভাগে ১৪৪ ও সিলেট বিভাগে ৭২ জন সুস্থ হয়েছে। গত ২৪ ঘণ্টায় বিভাগওয়ারি মৃত্যু রেকর্ডে ঢাকা বিভাগের ১৭ জন, চট্টগ্রাম সাত, রাজশাহী পাঁচ, খুলনা চার ও ময়মনসিংহ বিভাগের একজন।

আবার এমআইএসের তথ্য বলছে, মারা যাওয়া ৩৪ জনের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন, ১১ থেকে ২০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে সাতজন এবং ষাটোর্ধ্ব ১৯ জন রয়েছেন।

উল্লেখ্য, দেশে নভেল করোনাভাইরাসের প্রথম সংক্রমণ শনাক্ত হয় ৮ মার্চ। প্রথম মৃত্যু রেকর্ড করা হয় ১৮ মার্চ। এর মধ্যে সংক্রমিত হয়েছে প্রায় সাড়ে তিন লাখ রোগী। আর মৃত্যু হয়েছে সাড়ে চার হাজারের ওপরে। সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা এখনো ওঠানামা করছে। বিশেষজ্ঞরা মনে করছেন আসন্ন শীতে দেশে সংক্রমণ বাড়বে।

 

Read previous post:
প্রাণ গ্রুপে এজিএম পদে একাধিক চাকরি

তৃতীয় মাত্রা বহুজাতিক শিল্প প্রতিষ্ঠান প্রাণ গ্রুপে ‘এজিএম-কোয়ালিটি (নিট গার্মেন্টস)’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৮ সেপ্টেম্বর পর্যন্ত...

Close

উপরে