Logo
রবিবার, ১৭ অক্টোবর, ২০২১ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

মাছ চাষে ঝুঁকছেন শিক্ষিত বেকার যুবকরা : প্রাণিসম্পদমন্ত্রী

প্রকাশের সময়: ১১:৩৬ পূর্বাহ্ণ - মঙ্গলবার | জুলাই ২৮, ২০২০

তৃতীয় মাত্রা

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, মাছ চাষ করে আজ অনেকে স্বাবলম্বী। শিক্ষিত বেকার যুবকরা এখন মাছ চাষে ঝুঁকছেন। মৎস্য সম্পদকে আরও সমৃদ্ধ করার কাজ চলছে। দেশে উৎপাদিত মাছে দেশের চাহিদা পূরণ হয়েছে। এখন বিদেশে রফতানি করে বৈদেশিক মুদ্রা অর্জনের চেষ্টা করতে হবে।

তিনি বলেন, উৎপাদন আরও বৃদ্ধির লক্ষ্যে নিষেধাজ্ঞাকালীন মাছ নিধন বন্ধ করতে হবে। অব্যাহত নিধনের কারণে দেশীয় প্রজাতির মাছ প্রায় বিলুপ্ত হয়ে গিয়েছিল। মৎস্য বিভাগ কৃত্রিম এবং বৈজ্ঞানিক উপায়ে ৬৫ প্রজাতির দেশীয় মাছ দুর্লভ অবস্থা থেকে সহজলভ্য করেছে। মাছ মানুষের আমিষের চাহিদা মেটায়। এই বিষয়ে জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য জাতীয় মৎস্য সপ্তাহ পালন করা হচ্ছে।

মৎস্য সপ্তাহের সমাপনী দিন সোমবার (২৭ জুলাই) বিকেলে বরিশালের বাবুগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী দুর্গাসাগর দিঘি চত্বরে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রাণিসম্পদমন্ত্রী।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার, মৎস্য বিভাগের উপপরিচালক মো. আজিজুল হক ও ইলিশ গবেষক ড. আনিছুর রহমান।

এছাড়া বাবুগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান কাজী ইমদাদুল হক দুলাল, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আমিনুল ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা আবু সাঈদ এবং ইলিশ বিশেষজ্ঞ ড. বিমল চন্দ্র দাস উপস্থিত ছিলেন।

এর আগে ঐতিহ্যবাহী দুর্গাসাগর দিঘিতে বিভিন্ন প্রজাতির এক হাজার কেজি মাছের পোনা অবমুক্ত করেন প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।

Read previous post:
নিয়ামতপুরে ঈদকে সামনে রেখে জমে উঠে মার্কেটগুলো

তৃতীয় মাত্রা নিয়ামতপুর ( নওগাঁ) প্রতিনিধিঃ নওগাঁর নিয়ামতপুর শহরে ঈদকে সামনে রেখে মার্কেটগুলো নারী ও শিশুদের পদচারণে মুখর হয়ে উঠেছে।মধ্যবিত্ত...

Close

উপরে