Logo
মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০ | ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

মেঘ মিলনে একাকার কর্ণফুলী উপজেলা

প্রকাশের সময়: ৬:১৬ অপরাহ্ণ - বুধবার | মে ২৭, ২০২০
ছবি- ওসমান হোসাইন

তৃতীয় মাত্রা

বুধবার বেলা ১১টার পর প্রায় দেড় ঘন্টা টানা বৃষ্টি হয়েছে চট্টগ্রামে।ভারী বর্ষণ হয়েছে কর্ণফুলী উপজেলায়ও। আবহাওয়া অফিস জানিয়েছে, থেমে থেমে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি থাকতে পারে সপ্তাহজুড়ে। একইসাথে বায়ুচাপের কারণে চট্টগ্রাম সমুদ্রবন্দরের জন্য ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত এবং চট্টগ্রাম নদী বন্দরের জন্য ১ নম্বর নৌ-সতর্কতা সংকেত জারি করেছে আবহাওয়া অফিস। তারই প্রভাবে মেঘ মিলনে একাকার কর্ণফুলী উপজেলা।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দুয়েক জায়গায় অস্থায়ী দমকা বাতাসের সঙ্গে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হবে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বাতাসের দিক ও গতিবেগ দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১২-২০ কিলোমিটার, যা অস্থায়ীভাবে দমকা হাওয়ার আকারে ৪৫-৬০ কিলোমিটার বেগে প্রবাহিত হতে পারে। পরবর্তী ২৪ ঘন্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

এই আবহাওয়ায় উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যে আধিক্য বিরাজ করছে। এর প্রভাবে উপকূলীয় এলাকার নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৪ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। তাই চট্টগ্রাম সমুদ্র বন্দরকে তিন নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মেঘনাথ তনচংগা বলেন, ‘গত ২৪ ঘন্টায় চট্টগ্রামে ১৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। অস্থায়ী দমকা হাওয়াসহ কোথাও কোথাও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। চট্টগ্রামে সপ্তাহজুড়ে এমন আবহাওয়া বিরাজ করবে। বায়ুচাপের  কারণে চট্টগ্রাম সমুদ্রবন্দরের জন্য ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত এবং চট্টগ্রাম নদী বন্দরের জন্য ১ নম্বর নৌ-সতর্কতা সংকেত জারি করা হয়েছে।’

একইসাথে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

-ওসমান হোসাইন, কর্ণফুলী (চট্টগ্রাম) প্রতিনিধি

Read previous post:
লালমনিরহাটেে প্রথম পুলিশ সদস্য করোনায় আক্রান্ত

তৃতীয় মাত্রা লালমনিরহাটে সহকারী পুলিশ সুপারের (এএস‌পি) দেহরক্ষী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট শনাক্তের সংখ্যা ৩৩ জন।মঙ্গলবার...

Close

উপরে