Logo
মঙ্গলবার, ১১ মে, ২০২১ | ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

ইতালিতে করোনা সংক্রমণ কমেছে, খুলছে দোকানপাট

প্রকাশের সময়: ১১:৩০ পূর্বাহ্ণ - মঙ্গলবার | এপ্রিল ২১, ২০২০

তৃতীয় মাত্রা

ইটালিতে করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ার পর আক্রান্তের সংখ্যা প্রথমবারের মতো কমেছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। যদিও দেশটিতে মৃত্যু খানিকটা বেড়েছে।

ইউরোপের এই দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ২৫৬ জন। দেশটির বেসামরিক সুরক্ষা সংস্থা বলছে, গত এক মাসের মধ্যে আক্রান্তের এই সংখ্যা একদিনে সর্বনিম্ন।

আর গত ২৪ ঘণ্টায় ইতালিতে করোনায় মারা গেছেন আরও কমপক্ষে ৪৫৪ জন। এই সংখ্যা আগের দিনের তুলনায় সামান্য বেশি। দেশটিতে করোনায় এখন পর্যন্ত মারা গেছেন ২৪ হাজার ১১৪ জনের; যা এখন পর্যন্ত বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। বিশ্বে করোনায় সবচেয়ে বেশি (৪১ হাজার ৩৪৯ জন) প্রাণহানি ঘটেছে যুক্তরাষ্ট্রে।

ইতালিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮১ হাজার ২২৮ জন। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৪৮ হাজার ৮৭৭ জন। এখনও সেখানে চিকিৎসাধীর রয়েছে ১ লাখ ৮ হাজার ২৩৭ জন।

এর আগে রোববার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছিলেন ৩ হাজার ৪৭ জন। এর আগেরদিন অর্থাৎ শনিবার এই সংখ্যা ছিল ৩ হাজার ৪৯১।

সোমবার দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ছিল গত ১০ মার্চের পর সবচেয়ে কম। দেশটির বিভিন্ন প্রান্তে ভাইরাসটির সংক্রমণ কমে এসেছে বলে জানিয়েছে কর্মকর্তারা।

ইতালির বেসরকারি সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঙ্গেলো বোরেলি বলেন, ‘প্রথমবারের মতো আমরা একটি ইতিবাচক অগ্রগতি দেখছি, আর তা হলো আক্রান্তের সংখ্যা কমেছে।’

এদিকে ইটালিতে করোনা ঠেকাতে যে লকডাউন ঘোষণা করা হয়েছে তার মেয়াদ শেষ হচ্ছে আগামী ৩ মে। কিন্তু এরই মধ্যে কিছু কিছু ব্যবসা প্রতিষ্ঠান খুলে দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে বইয়ের দোকান, স্টেশনারি এবং শিশুদের কাপড় বিক্রির দোকান।

তবে সামাজিক দূরত্ব বজায় রাখে কিভাবে নিরাপদে স্বাভাবিক জীবনে ফেরা যায় তা খতিয়ে দেখছে কর্তৃপক্ষ।

সূত্র: বিবিসি

Read previous post:
সুগন্ধি সাবান উদ্ভাবনে মুসলমানদের অবদান

তৃতীয় মাত্রা বৈশ্বিক মহামারি (কভিড-১৯) থেকে রক্ষা পেতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বিশেষ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। যার অন্যতম...

Close

উপরে