Logo
শুক্রবার, ০৫ মার্চ, ২০২১ | ২০শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বিশেষ কি গুণ আছে গোলমরিচের?

প্রকাশের সময়: ৯:৩০ অপরাহ্ণ - সোমবার | জানুয়ারি ২৫, ২০২১

তৃতীয় মাত্রা

যারা ঝাল খেতে পছন্দ করেন তারা কিন্তু গোলমরিচেরও ভক্ত। অনেকে বলেন গোলমরিচের স্বাদ বেশ আলাদা। কিন্তু শুধুই কি স্বাদ? উপকারের দিক থেকেও এর জুড়ি মেলা ভার। গোলমরিচের ওষধি গুণ শরীরকে রোগমুক্ত রাখতে আর রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

আমাদের আজকের এই প্রতিবেদন থেকে জেনে নিন, ঠিক কী কী বিশেষ গুণ আছে এই গোলমরিচের-
১। অতিরিক্ত ওজন তো আজকাল প্রায় অনেকেরই সমস্যা। শরীর থেকে বাড়তি ফ্যাট টেনে নিতে গরম পানিতে গোলমরিচ খুব উপকারী। ক্যালোরি পুড়িয়ে ওজন কমাতে সাহায্য করে গোলমরিচ।

২। ঠাণ্ডা লাগলে গরম দুধে গোলমরিচ কষ্ট থেকে উপশম দেয়। যাদের প্রায়ই ঠাণ্ডা লাগে বা হাঁচি হয় ঘন ঘন,তারা যদি কয়েকটা গোলমরিচ প্রতিদিন চিবিয়ে খেয়ে নেন, উপকার অবশ্যই পাবেন।

৩। কচি নিমপাতার সঙ্গে তিন চারটি গোলমরিচ সকালে খালি পেটে চিবিয়ে খেলে সুগারও নিয়ন্ত্রণে থাকে।

৪। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে এক কাপ হালকা গরম পানিতে লেবুর রস আর গোলমরিচের গুঁড়ো মিশিয়ে টানা কিছুদিন খেলে গ্যাস’র সমস্যা কমে। কোষ্ঠ পরিষ্কার হয়।

৫। খুব হালকা গরম পানিতে গোলমরিচের গুঁড়ো ফেলে একটু নেড়ে নিয়ে হালকা হালকা চুমুক দিয়ে খেলে শরীরে শক্তি ও কর্মক্ষমতা বাড়ে। কাজ করার এনার্জি পাওয়া যায়। শরীরে পানির মাত্রা কমতে পারে না। সকাল বেলা এটা যদি খেয়ে নেন,আপনি সারা দিন মুক্তি পাবেন অ্যাসিডিটির সমস্যা থেকে।

Read previous post:
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যেভাবে খাবেন কাঁচা হলুদ

তৃতীয় মাত্রা স্বাস্থ্য ডেস্ক : দীর্ঘদিন ধরে রান্নায় মশলা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে হলুদ। কিন্তু মশলা ছাড়াও কাঁচা হলুদের রয়েছে...

Close

উপরে