Logo
রবিবার, ১৭ অক্টোবর, ২০২১ | ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

দুই সিটির নির্বাচন পেছানোর রিট শুনানি সোমবার

প্রকাশের সময়: ৬:২৯ অপরাহ্ণ - রবিবার | জানুয়ারি ১২, ২০২০

তৃতীয় মাত্রা

ডেস্ক রিপোর্ট : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন পেছানোর নির্দেশনা চেয়ে করা রিট নতুন বেঞ্চে উপস্থাপন করা হয়েছে। আগামী ৩০ জানুয়ারি এ ভোট হওয়ার দিন নির্ধারিত রয়েছে।

রোববার আবেদনটি বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হয়।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী অশোক ঘোষ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটির্নি জেনারেল নূর উস সাদিক।

পরে অশোক ঘোষ জানান, রোববারের কার্যতালিকায় বিচারপতি মো. মঈনুল ইসলাম চৌধুরীর নেতৃত্বাধীন বেঞ্চে রিট আবেদনটি ৩৮ নম্বর ক্রমিকে রয়েছে। কিন্তু বিষয়টি এখতিয়ার বর্হিভূত হওয়ায় আদালত অন্য বেঞ্চে নিতে বলেন। এরপর বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো.খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চে উপস্থাপন করা হয়। আদালত বলেছেন সোমবার (১৩ জানুয়ারি) এটি কার্যতালিকায় আসবে এবং শুনানি হবে।

ডেপুটি অ্যাটির্নি জেনারেল নূর উস সাদিক বলেন, আবেদনটির ওপর সোমবার দুপুর দুইটায় শুনানি হবে।

আগামী ২৯ ও ৩০ জানুয়ারি সরস্বতী পূজা রয়েছে উল্লেখ করে গত ৫ জানুয়ারি (রোববার) সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ এ রিট করেন।

পরদিন ৬ জানুয়ারি তিনি বলেন, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের জন্য ৩০ জানুয়ারি নির্ধারণ করা হয়। কিন্তু ২৯ ও ৩০ জানুয়ারি হিন্দু সম্প্রদায়ের সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। দেশের সব বিদ্যালয়, মহাবিদ্যালয় ও বিশ্ববিদ্যালয়ে সরস্বতী পূজা হয়। নির্বাচন উপলক্ষে যেহেতু শিক্ষা-প্রতিষ্ঠানে ভোটকেন্দ্র স্থাপন করা হবে বিধায় এটি সাংঘর্ষিক।

আইনজীবী অশোক কুমার ঘোষ বলেন, এ অবস্থায় পঞ্চমী শেষ না হওয়া পর্যন্ত প্রতিমা বিসর্জন দেয়া যায় না। তাই নির্বাচনের তারিখ পরিবর্তন করে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে নির্ধারণের জন্য হাইকোর্টে রিট (নম্বর-১৩১/২০২০) করা হয়েছে।

এদিকে ভোটের তারিখ পরিবর্তন নিয়ে গুঞ্জন উঠলেও নির্বাচন কমিশনার কবিতা খানম জানিয়েছেন, ৩০ জানুয়ারিই ভোট হবে। তিনি বলেন, নির্বাচনের তারিখ পরিবর্তনের বিষয়টি আদালতেও গেছে। কিন্তু আদালত নির্বাচন পেছানোর কথা বলেননি। আমরাও সিদ্ধান্ত থেকে সরে আসছি না।

Read previous post:
আমিরাতের পথে প্রধানমন্ত্রী

ফাইল ছবি তৃতীয় মাত্রা ‘আবুধাবি সাসটেইনাবিলিটি সপ্তাহে’ যোগ দিতে সরকারি সফরে সংযুক্ত আরব আমিরাতের পথে রওয়ানা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।...

Close

উপরে