Logo
রবিবার, ২৯ নভেম্বর, ২০২০ | ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

বিএসএমএমইউতে প্রথমবারের মতো সফলভাবে লিভার প্রতিস্থাপন

প্রকাশের সময়: ২:৫৫ অপরাহ্ণ - মঙ্গলবার | জুন ২৫, ২০১৯

সংগৃহীত ছবি

তৃতীয় মাত্রা

ডেস্ক রিপোর্ট : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রথমবারের মতো লিভার প্রতিস্থাপনে (ট্রান্সপ্ল্যান্ট) সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। সোমবার (২৪ জুন) ২০ বছর বয়সী যুবকের দেহে হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগে এ সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়।

মঙ্গলবার (২৫ জুন) বিএসএমএমইউয়ের মিল্টন হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া সফলভাবে লিভার প্রতিস্থাপনের এ ঘোষণা দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এবং বিশেষ অতিথি হিসেবে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম উপস্থিত ছিলেন।

এছাড়া বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গবেষণা ও উন্নয়ন এবং ড. মুহাম্মদ শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য অধ্যাপক ডাক্তার শাহানা আক্তার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আতিকুর রহমান, হেপাটোবিলিয়ারি প্যানক্রিয়াটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডাক্তার মো. জুলফিকার রহমান খানসহ ওই বিভাগের চিকিৎসক দলিল এনেসথেসিয়া, ক্যান আলসো জিয়া অ্যান্ড ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম আক্তারুজ্জামানসহ অন্যান্য চিকিৎসকরা এ সময় উপস্থিত ছিলেন।

লিভার প্রতিস্থাপনে সহযোগিতা করেছেন ভারতের খ্যাতনামা লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ড. বালাচান্দ্র মেননসহ তার চিকিৎসক দল।

মঙ্গলবার ভোর ৬টা থে‌কে রাত ১২টা পর্যন্ত অ‌স্ত্রোপচার করা হয়। রোগী‌কে প্রথমে অ্যা‌নেস‌থে‌সিওল‌জিস্ট দি‌য়ে অজ্ঞান করা হয়। প্রস্তুতি থেকে শুরু ক‌রে মোট ১৮ ঘণ্টা সময় লাগে। মোট ৬০ জনের টিম ঐ‌তিহা‌সিক অ‌স্ত্রোপচা‌রে অংশ নেন।‌ রোগীকে মোট ২০ ব্যাগ রক্ত দেয়া হয়। এ রক্ত দেন ডাক্তাররা। প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা এ অ‌স্ত্রোপচার সম্প‌র্কে সার্বক্ষ‌ণিক খোঁজ-খবর নেন ব‌লে জানান বিএসএমএমইউ ভি‌সি। তিনি আরও বলেন, রোগীর জ্ঞান ফিরেছে।‌ চোখ মেলে তা‌কিয়েছে।

Read previous post:
লোকসভায় নুসরাত ও মিমির শপথ গ্রহণ

তৃতীয় মাত্রা ভারতের লোকসভার সদস্য হিসেবে শপথ নিলেন তৃণমূল কংগ্রেসের দুই নব নির্বাচিত সাংসদ নুসরাত জাহান ও মিমি চক্রবর্তী। মঙ্গলবার...

Close

উপরে