• Saturday, 04 February 2023
জাতীয় নির্বাচন, সরগরম থাকবে রাজনীতির মাঠ

জাতীয় নির্বাচন, সরগরম থাকবে রাজনীতির মাঠ

 

নিজস্ব প্রতিবেদক:

আজ জানুয়ারির ১ তারিখ। নতুন বছরের প্রথম দিন আজ। স্বাগত ২০২৩। চলতি বছর শেষ হলেই ২০২৪ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে জাতীয় সংসদ নির্বাচন। এরইমধ্যে নির্বাচনের প্রস্তুতি নিতে শুরু করেছে বিভিন্ন রাজনৈতিক দল। সভা-সমাবেশ, মিছিল-মিটিং ও র‌্যালির মাধ্যমে যার যার ক্ষমতার জানান দিচ্ছে তারা। এরই ধারাবাহিকতায় নতুন বছরে রাজনীতির মাঠ সরগরম থাকবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বিএনপিসহ অন্য দলগুলোরও একই অবস্থা। নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার আর খালেদা জিয়ার মুক্তির দাবিতে আন্দোলন কর্মসূচি দিয়ে সরব হওয়ার পর রাজপথের বিরোধী দল বিএনপির তৃণমূলের কর্মীরা মনোবলের দিক থেকে কিছুটা চাঙা হয়েছে। এর ফলে নতুন বছরে তাদের কার্যক্রম ও আন্দোলন আরও বেগবান হবে বলে মনে করছেন নেতাকর্মীরা। এর আগে বেশ কয়েক বছর নিস্তেজ থেকে ২০২১ এর শেষভাগে রাজপথের কর্মসূচিতে সক্রিয় হয় বিএনপি। ২০২২ সালে তারা বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে লাইমলাইটে চলে আসে।

এরপর ক্ষমতাসীনদের সঙ্গে পাল্টাপাল্টি কর্মসূচি দিয়ে রাজনীতির মাঠে উত্তাপ বাড়িয়ে দেয় বিএনপি। ২০২২ সালে জনগণের দাবি বা সংগঠনের কোনো ইস্যুতে জনগণকে সম্পৃক্ত করে আন্দোলন গড়তে না পারলেও নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার আর সরকারবিরোধী আন্দোলনে সাংগঠনিক দুর্বলতা কাটিয়ে ওঠে দলটি।

অন্যদিকে ক্ষমতাসীন দল হওয়ায় আওয়ামী লীগের রাজনীতি ছিল অনেকটাই সরকারকেন্দ্রিক। করোনাকালে সরকারের সহায়ক শক্তি হিসেবে কাজ করলেও ২০২২ সালে এসে মাঠের রাজনীতিতে তৎপর হয়ে ওঠে দলটি। এরপর একের পর এক কর্মসূচি দিয়ে রাজনীতির মাঠে নিজেদের একক আধিপত্যের জানান দেয়। নতুন বছরে জনগণের পক্ষে আরও সক্রিয় হওয়ার লক্ষ্য দলটির নেতাদের।

comment / reply_from