• Saturday, 04 February 2023

জর্দানে জ্বালানির দাম বাড়ায় বিক্ষোভ: গ্রেপ্তার ৪৪

জর্দানে জ্বালানির দাম বাড়ায় বিক্ষোভ: গ্রেপ্তার ৪৪

জর্দানে ক্রমবর্ধমান জ্বালানির মূল্যবৃদ্ধির বিরুদ্ধে বিক্ষোভে জড়িত থাকার অভিযোগে ৪৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে। এর আগে, গত বৃহস্পতিবার সেখানে একজন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা করা হয়। এ দেশটির নিরাপত্তা সংস্থা আজ শনিবার এ তথ্য জানিয়েছে।

জর্দানের জননিরাপত্তা অধিদপ্তরের এক বিবৃতিতে বলেছে, ‘দেশের বেশ কয়েকটি অঞ্চলে দাঙ্গায় অংশগ্রহণকারী ৪৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে এবং তাদের আদালতে হাজির করা হবে।’

এ দেশটির কর্তৃপক্ষ এ বিক্ষোভকে ‘দাঙ্গা’ বলে অভিহিত করার পর মান প্রদেশের উপপুলিশ প্রধান কর্নেল আব্দুল রাজ্জাক দালাবেহ গত বৃহস্পতিবার আল-হুসেইনিয়া শহরে মাথায় গুলিবিদ্ধ হয়ে মারা যান। নিরাপত্তা অধিদপ্তর এ শহরটিতে আরও দুই পুলিশ সদস্যের গুলিবিদ্ধ এবং আহত হওয়ার কথা জানিয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী মাজেন আল-ফারায়াও গত শুক্রবার বলেছেন, নিরাপত্তা সংস্থাগুলো অপরাধীকে গ্রেপ্তার করতে ও যত তাড়াতাড়ি সম্ভব তাকে বিচারের আওতায় আনার জন্য কাজ করছে।

এদিকে জর্দানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ শুক্রবার হুঁশিয়ার করে বলেছেন, যারা রাষ্ট্রের বিরুদ্ধে অস্ত্র উত্থাপন করবে তাদের কঠোরভাবে মোকাবেলা করা হবে।

এক বছর আগের তুলনায় এ দেশটিতে জ্বালানির দাম বর্তমানে প্রায় দ্বিগুণ হয়েছে। বিশেষ করে ট্রাক এবং বাসে ব্যবহৃত ডিজেল ও কেরোসিনের দাম বেশি বেড়েছে। এছাড়া সরকার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য আর্থিক সহায়তাসহ ত্রাণ ব্যবস্থার প্রস্তাব করেছে।

জর্দানের দক্ষিণাঞ্চলের বেশ কয়েকটি প্রদেশে ক্যাব ও ট্রাকচালকরা এক সপ্তাহেরও বেশি আগে ধর্মঘট শুরু করেন। তাদের সাথে বাসচালক ও ব্যবসায়ীরাও যোগ দেন। তারা জ্বালানির উচ্চমূল্যের প্রতিবাদে গত বুধবার তাদের দোকান বন্ধ করে দিয়েছিলেন। এই সপ্তাহে বিক্ষোভকারীরা টায়ার জ্বালিয়ে রাস্তা অবরোধ করে ও কিছু এলাকায় নিরাপত্তা বাহিনীর মুখোমুখি হয়। -সূত্র : আল অ্যারাবিয়া

comment / reply_from