• Saturday, 04 February 2023
জন্ম নিবন্ধন সংশোষধনের সাড়ে ১০ লাখ টাকার বিল বকেয়া থাকায় সার্ভার বন্ধ

জন্ম নিবন্ধন সংশোষধনের সাড়ে ১০ লাখ টাকার বিল বকেয়া থাকায় সার্ভার বন্ধ

সুনামগঞ্জ প্রতিনিধি :
জন্ম নিবন্ধন সংশোধন ফি বাবদ প্রায় সাড়ে ১০ লাখ টাকার বিল বকেয়া থাকায় কেন্দ্রীয় ভাবে পৌরসভার জন্ম নিবন্ধন সংশোধন সার্ভার বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া সার্ভার সমস্যা থাকায় গত ২-৩ দিন ধরে জন্ম নিবন্ধন কার্যক্রমে কিছুটা ব্যাহত হচ্ছে এমনি ঘটনা ঘটেছে সুনামগঞ্জের জগন্নাথপুর পৌরসভায়। গত এক সাপ্তাহ ধরে জন্ম নিবন্ধন সংশোধন কার্যক্রম বন্ধ থাকায় চরম ভোগান্তিতে পড়েছেন পৌরবাসি।
 
খোঁজ নিয়ে জানাযায়,নিবন্ধন সংশোধন কার্যক্রম করতে গিয়ে পৌরসভার কর্তৃপক্ষ টাকা বেশি নিয়ে থাকেন। আর এই টাকা নিয়ে টাকা জমা না দেওয়ায় আমাদের কেন ভোগান্তির শিকার হতে হচ্ছে। অনেকেই নাম ও জন্মতারিখ সংশোধন এবং শিক্ষার্থীদের বাংলা থেকে ইংরেজি জন্ম নিবন্ধনসহ বিভিন্ন জরুরি সেবা থেকে বঞ্চিত হতে হচ্ছেন। প্রতিদিন লোকজন পৌরসভার আসা যাওয়া চরম ভোগান্তির শিকার হচ্ছেন। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা দাবী জানান ভোক্তভোগীরা।
 
ভুক্তভোগি পৌরশহরের বাসিন্দা শামিম আহমেদ বলেন,গত ১৫ নভেম্বর আমার ভাতিজির জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করি। পরে পৌরসভা থেকে বলা হয়, উপজেলায় গিয়ে আবেদনটি অনুমোদন করিয়ে আনার জন্য। উপজেলা যাওয়ার পর তাঁরা বলেন, পৌরসভার জন্ম নিবন্ধন সংশোধন সার্ভার বন্ধ রয়েছে। এরপর থেকে পৌরসভা ও উপজেলায় ছুটতে ছুটতে হাপিয়ে গেছি।
 
ভুক্তভোগি জগন্নাথপুর এলাকার
বাদশা মিয়া জানান,গত সোমবার আমার দুই মেয়েকে স্কুলে ভর্তি করার জন্য জন্ম নিবন্ধন সনদ করাতে পৌরসভা গিয়ে ছিলাম। সংশ্লিষ্টরা জানিয়েছেন সার্ভারের সমস্য হচ্ছে পরে যোগাযোগ করার জন্য বলা হচ্ছে,আমরা হয়রানির শিকার হচ্ছি।
 
শরীফ উদ্দিন সহ ভুক্তভোগিরা জানান,গত এক সপ্তাহ ধরে পৌরসভায় জন্ম নিবন্ধনের সার্ভারে ক্রুটি দেখা দিয়েছে। দায়িত্বশীলরা সার্ভারের সমস্যা সমাধান হলে আসার জন্য বললেও নির্দিষ্ট তারিখ বলছেন না। 
 
জগন্নাথপুর পৌরসভার সচিব হেলাল উদ্দিন বলেন,জন্ম নিবন্ধনের সার্ভারে সমস্যা দেখা দেয়ায় জন্ম নিবন্ধনের কার্যক্রমে কিছুটা বিঘ্নিত হচ্ছে। এ সমস্যা গত দুই দিন ধরে চলছে বলে তিনি জানান।
 
বকেয়া টাকার বিষয়টি অস্বীকার করে জগন্নাথপুর পৌরসভার মেয়র আক্তার হোসেন বলেন,আমাদের কোন বকেয়া নেই। জন্ম নিবন্ধন কার্যক্রম বন্ধ হয়নি। তবে জন্ম সংশোধন আবেদনের জন্য আমরা জগন্নাথপুরের ইউএনও কার্যালয়ে পাঠালে তাঁরা কাজ করছেন না। 
 
এ বিষয়ে জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাজেদুল ইসলাম বলেন, পৌরসভার জন্ম নিবন্ধন সংশোধন কার্যক্রম ফি বাবদ ১০ লাখ ৩২ হাজার ৯২৬ টাকা বকেয়া রয়েছে। ফলে কেন্দ্রীয় ভাবে তাদের সংশোধনী সার্ভার বন্ধ রয়েছে। তবে এখন থেকে সুনামগঞ্জ জেলার অধীনে যে সকল পৌরসভা রয়েছে সেগুলোর সংশোধনী আবেদন জেলার স্থানীয় সরকার অতিদপ্তরের উপ-পরিচালক (ডিডিএলজি)অনুমোদন করবেন।
 
এবিষয়ে স্থানীয় সরকার অতিদপ্তরের উপ-পরিচালক (ডিডিএলজি) ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ জাকির হোসেন জানান,বকেয়া বিল পৌরসভাকেই পরিশোধ করতে হবে। বকেয়া বিল পরিশোধ না করা পর্যন্ত এ কার্যক্রম বন্ধ থাকবে।

comment / reply_from