• Friday, 03 February 2023
চীনে কোভিড-১৯ নতুন পর্যায়ে : শি জিনপিং

চীনে কোভিড-১৯ নতুন পর্যায়ে : শি জিনপিং

আন্তর্জাতিক.

করোনাভাইরাস মহামারির মাত্রা আবারও বাড়ছে চীনে। বিক্ষোভের কারণে দেশটি কঠোর শূন্য কোভিড নীতি থেকে সরে আসার ফলে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। যদিও চীনের বিরুদ্ধে অভিযোগ রয়েছে এ-সংক্রান্ত সঠিক ডেটা প্রকাশে গড়িমসি করার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) পক্ষ থেকেও চীনের প্রতি সঠিক ডেটা সরবরাহের আহ্বান জানানো হয়েছে।

তবে আন্তর্জাতিক গণমাধ্যমে আসা চীনের করোনাভাইরাস পরিস্থিতিকে অতিরঞ্জিত বললেও আক্রান্তের সংখ্যা যে বাড়ছে, তা একেবারে অস্বীকার করেনি চীনের সর্বোচ্চ পর্যায়ও।আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, খোদ দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং শনিবার বলেন,বর্তমানে মহামারি প্রতিরোধ ও নিয়ন্ত্রণ একটি নতুন পর্যায়ে প্রবেশ করেছে।তাই প্রেসিডেন্ট শি পরিস্থিতি মোকাবিলায় আরও প্রচেষ্টা ও ঐক্যের আহ্বান জানিয়েছেন। যেহেতু তার সরকার তিন সপ্তাহ আগে লকডাউন ও গণপরীক্ষার কঠোর নীতি শিথিল করেছে।

যদিও একই বক্তব্যে আবার ভিন্ন সুরেও কথা বলেছেন শি। তিনি দাবি করেন, কোভিড মোকাবিলায় সমস্যা ও চ্যালেঞ্জ কাটিয়ে উঠেছে চীন। পরিস্থিতি ও সময়ের প্রয়োজনে এর নীতিগুলোয় পরিবর্তন আনা হয়েছে।এ ছাড়া বছরের শেষ দিন দেওয়া বক্তব্যে তিনি করোনাভাইরাস মহামারি মোকাবিলায় জড়িত কর্মীদের প্রশংসা এবং তাদের প্রতি কৃতজ্ঞতাও জানান।

comment / reply_from