• Tuesday, 07 February 2023

চীনের গুয়াংঝুতে পুলিশ ও বিক্ষোভকারী সংঘর্ষ

চীনের গুয়াংঝুতে পুলিশ ও বিক্ষোভকারী সংঘর্ষ

দক্ষিণ চীনের গুয়াংঝু শহরে পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে নতুন করে সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে জানা গেছে। বিক্ষোভের শুরুতে লকডাউন বিধি-নিষেধের প্রতিবাদে রাস্তায় নেমে এলেও প্রতিবাদকারীদের মুখে পরে শোনা যায় রাজনৈতিক স্বাধীনতার দাবি।

চীনের শীর্ষ নিরাপত্তা সংস্থা গত মঙ্গলবার রাতে প্রতিবাদ দমনের বিষয়ে সতর্ক করে দিয়েছে। লকডাউনকে কেন্দ্র করে কয়েক দশকের মধ্যে এটি সবচেয়ে বড় বিক্ষোভ চলছে এ দেশটিতে।

গুয়াংঝুতে পুলিশ এবং প্রতিবাদকারীদের সংঘর্ষের এ খবর নিশ্চিত করেছেন প্রত্যক্ষদর্শীরা। এছাড়া, এএফপির হাতে আসা কিছু ভিডিও ফুটেজেও উঠে এসেছে এ বিষয়টি। এ বার্তা সংস্থাটি ভিডিও ফুটেজগুলোর সত্যতা যাচাই করতে পেরেছে বলে জানিয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানান যে, গত মঙ্গলবার বিকেলে পুলিশ ও বিক্ষোভকারী সংঘর্ষ শুরু হয়ে তা গত বুধবার পর্যন্ত গড়ায়। ওই ভিডিও ফুটেজে মানুষকে চিত্কার করতে দেখা যায়। রাস্তায় দেখা যায় ব্যারিকেড। এছাড়া, পুলিশকে লক্ষ্য করে প্রতিবাদকারীরা বিভিন্ন জিনিসপত্র ছুড়ে মারে।

গুয়াংঝুর বাসিন্দা চেন গত বুধবার এএফপিকে বলেন, ‘তিনি অন্তত ১০০ পুলিশকে হুউজিয়াও গ্রামে প্রবেশ করতে দেখেছেন। মঙ্গলবার রাতে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে বলেও জানান তিনি।’ -সূত্র : এএফপি

comment / reply_from