• Friday, 03 February 2023
গৌরনদীতে এক গাভীর তিন বাছুর

গৌরনদীতে এক গাভীর তিন বাছুর

গৌরনদী (বরিশাল) প্রতিনিধি.
বরিশালের গৌরনদী উপজেলায় একটি গাভী স্বাভাবিকভাবেই তিনটি বাচ্ছার জন্ম দিয়েছে।

মঙ্গলবার (৮ নভেম্বর) গভীর রাতে উপজেলার মাহিলারা বাজারের মোল্লা মার্কেট সংলগ্ন এলাকার বাসিন্দা আব্দুল মন্নান গোমস্তার গাভী তিনটি বাচ্চার জন্ম দেয়।

পেশায় গরু ব্যবসায়ী আব্দুল মন্নান গোমস্তা (৯০) জানান, ৪৫ বছর ধরে তিনি গরু ক্রয়-বিক্রয় পেশায় জড়িত। নিয়মিত গাভী পালন করেন। তার গোয়ালে একটি শংকর জাতের গাভী রয়েছে। ওই গাভী এর আগে তিন বছরে তিনটি বাচ্চার জন্ম দিয়েছে।

গাভীটি আবার গর্ভবতী ছিল। মঙ্গলবার সন্ধ্যার পর থেকে গাভীটি অস্বাভাবিক আচরণ শুরু করে। বুঝতে পারছিলেন, প্রসবের সময় ঘনিয়েছে। সন্ধ্যার পর থেকেই তিনি ও পরিবারের কয়েকজন সদস্য গোয়াল ঘরে অবস্থান নেন।

মন্নান গোমস্তা বলেন, রাত ১টার দিকে প্রথম বাচ্চা প্রসব করে। কিছুটা অস্বাভাবিকভাবেই প্রথম বাচ্চাটি ভূমিষ্ট হয়। দ্বিতীয়টিও একই অবস্থায় ভূমিষ্ট হয়। তখন গাভীর অবস্থা গুরুতর হয়ে যায়।

মনে হচ্ছিল, গাভীটিকে বোধ হয় বাঁচানো যাবে না। কিন্তু তৃতীয় বাচ্চাটি ভালভাবেই ভূমিষ্ট হয়েছে। তারপর রাত গড়াতে গড়াতে গাভী সুস্থ ও স্বাভাবিক হয়ে উঠে।

তিনি আরও জানান, বর্তমানে তিনটি বাচ্চা ও গাভী সুস্থ রয়েছে। তিনটি বাচ্চা ও গাভী স্বাভাবিকভাবে খাবার গ্রহণ করেছে। বাচ্চা তিনটি ষাঁড় বলে জানান তিনি।

উপজেলার নলচিড়া এলাকার অষ্ট্রেলিয়ান জাতের একটি ষাঁড় দিয়ে গাভীর প্রজনন করানো হয়েছে। বাচ্চা জন্ম দেওয়া পর্যন্ত কোনো চিকিৎসকের শরণাপন্ন হননি। স্বাভাবিকভাবে খাবার দেওয়া হয়েছে।

গৌরনদী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, আমি খবর পেয়েছি, দেখতে যাব। একসঙ্গে তিনটি বাচ্চা জন্মের ঘটনা সব সময় ঘটে না। বছরের দুই-একটি ঘটে। তবে এটা অস্বাভাবিক কোনো বিষয় না।

বরিশাল জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নুরুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গাভীটির তিনটি ভ্রুণ নিষিক্ত হয়েছে। তাই তিনটি বাচ্চা হয়েছে।

সাধারণত দুটি ভ্রুণ নিষিক্ত হয়। গরুর তিনটি ভ্রুণ নিষিক্তকরণ সব সময় হয় না। এটা রেয়ার ঘটনা।

 

--

comment / reply_from