• Tuesday, 31 January 2023
কোভিড টেস্টে অংশগ্রহণে আগ্রহী দেখালো মাদরাসা শিক্ষার্থীরা

কোভিড টেস্টে অংশগ্রহণে আগ্রহী দেখালো মাদরাসা শিক্ষার্থীরা

সাইফুল্লাহ, মোহাম্মাদপুর প্রতিনিধিঃ
করোনা ভাইরাস মুক্ত দেশ গড়তে শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক করোনা পরীক্ষা টেস্ট শুরু করেছে সরকার। গত কয়েকদিন ধরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এ কার্যক্রম পরিচালনা করা হয়। মোহাম্মদপুরের ঢাকা উদ্যানে আজ জামিয়াতুল আযীয আল ইসলামিয়ায় শিক্ষার্থীদের মাঝে করোনা টেস্ট করা হয়।
শুরুতে শিক্ষার্থীদের মধ্যে ভীতিকর পরিস্থিতি হলেও পরে স্বতঃস্ফূর্ত ভাবে কোভিড টেস্টে অংশগ্রহণ করে। শিশু শ্রেণি থেকে দাওরা হাদীস পর্যন্ত সকল শিক্ষার্থী করোনা টেস্টে অংশগ্রহণ করে।
শিক্ষার্থীদের নাম এন্ট্রি করে সিরিয়ালে দাঁড়িয়ে স্যাম্পল দিতে থাকে। স্যাম্পল নিয়ে সিরিয়াল অনুপাতে কীটে লেখা সিরিয়ালে রেখে দেয়া হয়।

টেস্টের স্যাম্পল গ্রহণ করতে শিক্ষার্থীদের নাকের ভেতর কাঠির মাধ্যমে নমুনা নিয়ে পরবর্তী ধাপে কাঠিতে মেডিসিন লাগিয়ে টেস্ট কীটের উপর দেয়া হয়৷ ৫ মিনিটের ভেতর কোভিড ফলাফল পাওয়া যায়।

কোভিড টেস্ট পরিচালনায় আসা আরিফ বলেন,জানুয়ারি থেকে  এ প্রজেক্ট শুরু করা হয়। আজই এই মাদ্রাসায় শেষ হয়ে যাবে । প্রতিদিন আমরা এক এক প্রতিষ্ঠানে যাচ্ছি। বাংলাদেশ সরকার এবং আইআইডিআর প্রজেক্ট মিলে করোনা টেস্টে অংশগ্রহণ করে। প্রতিদিন কোন না কোন প্রতিষ্ঠানে যাওয়া হচ্ছে ।
এ প্রতিষ্ঠানে ২৫০ জনের মতো করোনা টেস্ট করা হলেও সবার ভেতরে নেগেটিভ পাওয়া গেছে। মোহাম্মদপুর এই মাদ্রাসা সহ আরো অনেক মাদ্রাসায় করোনা টেস্ট করা হয়েছে। তবে যদি কোন মাদ্রাসা টেস্ট করতে না চায় তাহলে তাদেরকে টেস্ট করা হচ্ছে না।
আমরা স্বইচ্ছায় গেলেও কেউ যদি বাধা দিয়ে থাকে তাহলে সেখানে টেস্ট করা থেকে আমরা বিরত থাকি। আজ সকাল ১১ টা থেকে শেষ না হওয়া পর্যন্ত আমরা এখানে সময় দিব।
তবে এখানে সবাই মজা করেই স্যাম্পল দিয়েছে ছোট বাচ্চাদের ক্ষেত্রে খেয়াল করেছি তারা প্রথমে ভয় পেলেও পরবর্তীতে মজা করে তারা স্যাম্পল দিয়েছে।
এ মাদরাসার সকল শিক্ষার্থী করোনা টিকার আওতাধীন ছিল। সকল শিক্ষক ও অভিভাবক সচেতন থাকায় কোভিড টেস্টে ফলাফল নেগেটিভ আসছে।
চীন, জাপান, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া ও ব্রাজিলে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় পরিস্থিতি মোকাবিলায় ভারতও নড়েচড়ে বসেছে।

comment / reply_from