• Thursday, 09 February 2023

কোটি টাকায় হয়েছে টাইটানিকের ঘড়ি বিক্রি!

কোটি টাকায় হয়েছে টাইটানিকের ঘড়ি বিক্রি!

বিখ্যাত টাইটানিক জাহাজে ভ্রমণ করা অস্কার ওডি নামে এক যাত্রীর পকেট ঘড়ি নিলামে ৯৮ হাজার পাউন্ডে বিক্রি হয়েছে বলে জানা যায়। বাংলাদেশি মুদ্রায় ১১০ বছর আগের এই ঘড়িটির দাম ১ কোটি ১৯ লাখ ৫৬ হাজার টাকা (এক পাউন্ড সমান ১২২ টাকা ধরে)।

জানা যায়, ১৯১২ সালের ১৪ এপ্রিলে উত্তর আটলান্টিক মহাসাগরে ডুবে যায় সেই আমলের নৌপথের বিস্ময়কর টাইটানিক জাহাজ। সাগরের বরফশীতল পানিতে পড়ে গিয়ে এ ঘড়িটি বন্ধ হয়ে গিয়েছিলো।

তবে পরে অভিযান চালিয়ে এটি উদ্ধার করা হয়। পরের মাসেই ডাকবিভাগের কর্মী অস্কারের স্ত্রী লেইলার কাছে হস্তান্তর করা হয়েছিলো।
২২শ’র বেশি যাত্রী নিয়ে বিশাল ব্রিটিশ যাত্রীবাহী জাহাজ টাইটানিক ইংল্যান্ডের সাউদ্যাম্পটন থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক যাওয়ার পথে ডুবে গিয়েছিলো। সেটিই ছিলো এর প্রথম যাত্রা। এতে প্রাণ হারায় ১৫শ’ এর বেশি আরোহী।

যুক্তরাজ্যের হেনরি অলড্রিজ অ্যান্ড সন্স লিমিটেড নামের এক নিলামকারী প্রতিষ্ঠান গত শনিবার ওই ঘড়িটি বিক্রি করে। এছাড়া টাইটানিক থেকে উদ্ধার হওয়া আরও কয়েকটি স্মারক নিলামে বিক্রি করা হয়।

নিলামে টাইটানিকের প্রথম শ্রেণির যাত্রীদের রেস্তোরাঁর মেন্যু ৫০ হাজার পাউন্ড (৬১ লাখ টাকা) ও প্রথম শ্রেণির যাত্রীর নামের তালিকা ৪১ হাজার পাউন্ডে (৫০ লাখ টাকা) বিক্রি হয়। এছাড়া, মিষ্টান্নের অলংকৃত থালা ২০ হাজার পাউন্ডে (২৪ লাখ টাকা) বিক্রি হয়।

আরও জানা গেছে, টাইটানিকের বিভিন্ন স্মারক বিক্রির জন্য পরিচিত নিলামকারী প্রতিষ্ঠান হেনরি অলড্রিজ অ্যান্ড সন্স লিমিটেড। এর আগে গত ২০১৭ সালে টাইটানিকের প্রথম শ্রেণির কেবিনের এক সেবিকার কোট দেড় লাখ পাউন্ডে (এক কোটি ৮৩ লাখ টাকা) বিক্রি হয়। একই বছর টাইটানিকের যাত্রী অস্কার হলভারসনের একটি চিঠি বিক্রি হয়েছিলো ১ লাখ ২৬ হাজার পাউন্ডে (এক কোটি ৫৩ লাখ টাকা)। -সূত্র : বিবিসি

comment / reply_from

related_post