• Friday, 27 January 2023
কেন্দুয়ায় ৭০% ভুর্তুকিতে হার্বেষ্টার এবং বীজ-সার বিতরণ

কেন্দুয়ায় ৭০% ভুর্তুকিতে হার্বেষ্টার এবং বীজ-সার বিতরণ

আশরাফ গোলাপ, কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি:  কেন্দুয়ায় কৃষকদের মাঝে  কম্বাইন্ড হার্বেষ্টার, বিনা মূল্যে বীজ ও সার   বিতরণের উদ্ভোধন  করেছেন এমপি অসীম কুমার উকিল । 

শুক্রবার ( ১১ নভেম্বর) বেলা ১১.০০ ঘটিকায় নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলা পরিষদ মিলনায়তনে ২০২২-২৩ অর্থবছরে রবি/ ২০২২-২৩ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বিভিন্ন রকম বীজ ও শীতকালীন ফসলের আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের মাঝে  ৭০% ভুর্তুকিতে আটটি কম্বাইন্ড কৃষি হার্ভেষ্টার মেশিন সহ কৃষি যন্ত্র,   বিনা মূল্যে বীজ ও সার বিতরণের উদ্ভোধন  করেন প্রধান অতিথি  কেন্দুয়া-আটপাড়ার মাননীয় সংসদ সদস্য বাবু অসীম কুমার উকিল। 

উপজেলা কৃষি অফিসার এ কে এম শাহজাহান কবীর বলেন শ্রমিক দিয়ে একর প্রতি জমিতে ধান কাটতে কৃষকদের যেখানে খরচ হয় ৫ হাজার টাকা। সেখানে কম্বাইন্ড হারভেস্টার মেশিনের মাধ্যমে ব্যয় হবে মাত্র আড়াই হাজার টাকা। এসব কৃষি পণ্যের মোট মূল্যের ৩০ ভাগ টাকা দিয়ে কৃষকরা ক্রয়ের সুযোগ পাচ্ছে।  দিন দিন যন্ত্রের ব্যবহারের উপর জোর দেয়া হচ্ছে। যেসব কৃষক এসব যন্ত্র পাচ্ছে তাদেরও একটা বাড়তি আয় হচ্ছে। বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগের সময় দ্রুত ধান কাটতে যন্ত্রের কোন বিকল্প নেই। কৃষি যান্ত্রিকীকরণের ফলে কৃষকদের পরিশ্রম অনেক কমে গিয়ে লাভ বেশি হচ্ছে।  একসময় লাঙ্গল-গরু দিয়ে হালচাষ করানো হলেও এখন প্রায় অধিকাংশ কার্যক্রম যন্ত্রের মাধ্যমে করা হচ্ছে। তিনি আরো বলেন সরকার প্রদত্ত কৃষি বীজ যদি ভাল ভাবে বপন করেন তাহলে বাজারের বীজ যে ফলন দিবে তার চেয়ে অনেক বেশি ফলন দিবে এই বীজ।তা ছাড়া এই বীজ পাচ্ছেন বিনা মূল্যে। 

এ সময় আরও উপস্থিত ছিলেন প্রণোদনাযোগ্য কৃষক গণ, কেন্দুয়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা  নুরুল ইসলাম,উপজেলা   নির্বাহী অফিসার কাবেরী জালাল সহ বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা বৃন্দ,কেন্দুয়া থানার অফিসার ইন চার্জ আলী হোসেন,   উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আসাদুল হক ভূঞা সহ অঙ্গসংগঠনের নেতাকর্মী বৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি গণ, বিভিন্ন প্রিন্ট মিডিয়ার সাংবাদিক গণ।

comment / reply_from