• Friday, 27 January 2023
কেন্দুয়ায় আমন ধান কাটার পর কৃষক ব্যস্ত রবি  ফসল চাষে

কেন্দুয়ায় আমন ধান কাটার পর কৃষক ব্যস্ত রবি ফসল চাষে

আশরাফ গোলাপ কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি.
নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কৃষকরা আগাম জাতের আমন ধান কাটার পর একই জমিতে মৌসুমি সবজি বা রবি ফসল চাষে ব্যস্ত সময় পার করছেন। কম সময়ে অধিক লাভের আশায় সবজি চাষ করে থাকেন এই উপজেলার হাজারো কৃষক। তবে চলতি মৌসুমে সার ও ডিজেলের দাম বেশি থাকায় সবজি চাষে খরচ অনেকাংশ বেড়ে যাওয়ায় আশঙ্কা করছেন কৃষক।স্থানীয় কৃষক সান্তু মিয়া বলেন, আমন ধান কাটার পর একই জমিতে মৌসুমি সবজি চাষ করে থাকি। যা আমাদের পরিবারের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করা যায়। এ বছর বাজারে সার, ডিজেলসহ বিভিন্ন জিনিসের দাম বেড়ে যাওয়ায় সবজি চাষ করে লাভবান হওয়ার সম্ভাবনার আশঙ্কা রয়েছে।

একই সুরে অন্য কৃষক আলী হোসেন  মিয়া বলেন, যে জমিতে গত বছর ৩ হাজার খরচ করে আলু চাষ করেছিলাম এ বছর একই জমিতে আলু চাষ করতে খবচ হচ্ছে ৬ হাজার টাকা, তার পরেও আশা করছি আবহাওয়া ভাল থাকলে কিছুটা লাভের মুখ দেখা যাবে।

সরিষা চাষী  রজব আলী  বলেন, সরিষা চাষে সারের পরিমাণ বেশি লাগে বাজারে সারের দাম বেড়ে যাওয়ায় খরচ বেশি হচ্ছে। সরিষা চাষ করে লাভবান হতে পারব কিনা এখনো বলতে পারছি না।অন্যদিকে লাউ চাষী জুনায়েদ মিয়া বলেন, প্রতিবছরের মত এবারও ২০শতাংশ জমিতে মাচাঁ পদ্ধতিতে  লাউ চাষ করেছি, বর্তমান বাজারে প্রতিপিচ লাউ ২৫ থেকে ৩০ টাকা বিক্রি করা যায়। সব মিলিয়ে কিছুটা লাভের সম্ভাবনা রয়েছে।

 এ দিকে মরিচ চাষি রুহুল আমিন বলেন এ বছর  সারের দাম বেশি হওয়ায় মরিচ চাষে খরচ বেশি হচ্ছে।পানি দিতে হয় অনেক।খাল শুকিয়ে গেলে পানি দিতে পারি না।তখন সেলু মেশিন দিয়ে পানি দিতে হয়।কেন্দুয়া উপজেলা কৃষি কর্মকর্তা এ.কে. এম শাহজাহান কবির বলেন, তালিকা অনুযায়ী কৃষকের মাঝে বিনামূল্যে সরিষা চাষিদের মাঝে সরিষা বীজ,সার এবং অন্যান্য সবজি চাষিদের মাঝে সবজির বীজ বিতরণ করা হচ্ছে। আশা করি অনেক কৃষক এতে উপকৃত হবেন এবং লাভবান হবেন।

 

comment / reply_from