• Saturday, 04 February 2023
কৃষকের মুখে হাসি আমন ধানের বেশি ফলনে

কৃষকের মুখে হাসি আমন ধানের বেশি ফলনে

মোঃ লিমন গাজী, তালতলী উপজেলা প্রতিনিধি: 
 
ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ও অনাবৃষ্টির কারণে আমন ধানের উৎপাদন ও লক্ষ্যমাত্রা নিয়ে সংশয় দেখা দিয়েছিল প্রথমদিকে। দক্ষিণাঞ্চলে কৃষকরা বেশ দেরিতে চাষাবাদ শুরু করে। তাই হতাশা বাসা বেধেছিল কৃষকদের মনে। প্রাকৃতিক দুর্যোগকে হার মানিয়ে ফসল ফলানোর চেষ্টা চালিয়েছে কৃষকরা। অবশেষে সফলতার মুখ দেখেছে কৃষকরা। বরগুনার তালতলীতে আমন ধানের বাম্পার ফলন হয়েছে। ইতোমধ্যে উপজেলার বিভিন্ন এলাকায় সোনালী বর্নের আমন ধান কাটা শুরু হয়েছে।
 
জানা গেছে, বরগুনা জেলার তালতলী উপজেলায় আমন আবাদের লক্ষ্যমাত্রা ছিলো ১৬১০৫ হেক্টর জমি। সেখানে আবাদ হয়েছে ১৬৩২০ হেক্টর জমিতে। অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে ৩১৫ হেক্টর বেশি জমিতে। এটি তালতলী উপজেলার জন্য অন্যতম একটি সুসংবাদ।
 
বিশ্বে খাদ্য সংকটের পুনর্বাস আগ থেকেই দেয়া হয়েছিল। দুর্ভিক্ষ হতে পারে এমন বার্তা দিয়েছে জাতিসংঘ। ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী খাদ্য সরাবরাহে বিঘ্ন ঘটছে। বিশ্বের অন্যতম প্রধান খাদ্যশস্য উৎপাদনকারী ইউক্রেন নিষেধাজ্ঞার কারণে তার উৎপাদিত ফসল চাহিদানুসারে রপ্তানি করতে ব্যর্থ হচ্ছে।
 
এর ফলে বিশ্বে খাদ্য সংকটের তীব্রতা দেখা দিয়েছে। এতে উন্নয়নশীল দেশগুলো ক্ষতির আশঙ্ক। অন্যান্য দেশের মতো বাংলাদেশও খাদ্য সংকট ও অর্থনৈতিক সংকটের মধ্যে পড়েছে। যে কারণে প্রতি বছরের তুলনায় এ বছর যথাসময়ে কৃষি উপকরণ সরাবরাহ্ করা হয়েছে কৃষকদের মাঝে।
 
উপজেলা কৃষি অফিসার সুমন হাওলাদার বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় এবং যথাসময়ে কৃষি উপকরণ সার ও বীজ সরাবরাহ্ স্বাভাবিক থাকায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। আমনের মাঠে এখন বিভিন্ন জাতের উফশী ও স্থানীয় ধান রয়েছে যার ফলনের লক্ষ্যমাত্রা উফশী ধান হেক্টর প্রতি ৫-৫.৫ টন এবং স্থানীয় ধান ৩.৫-৪ টন প্রতি হেক্টর নির্ধারণ করা হয়েছে।
 
আশা করা যাচ্ছে ধানের ফলন লক্ষ্য মাত্রা ছাড়িয়ে যাবে। আমন ধানের বাম্পার ফলন কৃষকের মুখে হাসি ফুটিয়েছে।
 
তালতলী উপজেলা নির্বাহী অফিসার এসএম সাদিক তানভীর বলেন, আমরা বিভিন্ন সময়ে কৃষকদের নিয়ে সভা করে থাকি যাতে তারা কৃষি কাজে উৎসাহিত হয়ে অধিক পরিমানে পরিশ্রম করে সফলতা অর্জন করতে সক্ষম হয়। কৃষি জমিতে পর্যাপ্ত পানি সরবরাহে ও নিস্কা শনে খাল ক্ষননের উদ্দোগ গ্রহন করেছি  এবং শুকনো মৌসুমে ক্ষননকৃত খালের পানি দ্বারা নানা প্রকার ফসল ফলাতে সক্ষম হয়।
 
 
 

comment / reply_from