• Friday, 03 February 2023

কিয়েভের প্রায় ৭০ ভাগ বিদ্যুৎহীন থাকায় চরম দুর্ভোগে মানুষ

কিয়েভের প্রায় ৭০ ভাগ বিদ্যুৎহীন থাকায় চরম দুর্ভোগে মানুষ

ইউক্রেনের রাজধানী কিয়েভের প্রায় ৭০ ভাগ স্থানীয় সময় গত বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিদ্যুৎহীন ছিল। এদিকে, এ শহরের পানি সরবরাহ ব্যবস্থা পুনরুদ্ধারের কাজ অব্যাহত রয়েছে।

বিদ্যুৎকেন্দ্রসহ জ্বালানি স্থাপনায় রাশিয়ার অব্যাহত হামলার জন্য ইউক্রেন জুড়ে বিদ্যুৎ সরবরাহ নানা মাত্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

কিয়েভের মেয়র ভিতালি ক্লিৎসকো বলেছেন, ‘জ্বালানি কম্পানিগুলো যত তাড়াতাড়ি সম্ভব বিদ্যুৎ সরবরাহ চালু করার চেষ্টা করছে।’

তবে, এটি জাতীয় গ্রিডের ‘ভারসাম্যের ওপর’ নির্ভর করবে বলে জানা যায়।

শীত শুরু হয়ে যাওয়ার পরে থেকে ইউক্রেন জুড়ে তুষারপাত হচ্ছে। এ কারণে তাপমাত্রা ইতিমধ্যে শূন্য ডিগ্রির নিচে নেমে যাচ্ছে। এ অবস্থায় বিদ্যুৎ না থাকায় মানুষের জীবনে চরম দুর্ভোগ নেমে এসেছে ।

গত বৃহস্পতিবার সকালে কিয়েভ ছিল ঘন কুয়াশায় মোড়া। এ জন্য কাছাকাছি ভবনের আকারগুলো কোনমতে বোঝা যাচ্ছিল। আলো বলতে শুধু দেখা যাচ্ছিল গাড়ির হেডলাইট এর আলো।

রাজধানীর অনেক লোক এখন তাদের কাজের জায়গাকেই শীত থেকে বাঁচার উপায় হিসাবে দেখছে। সেখানে অন্তত ঘর গরমের ব্যবস্থা সবসময় চালু থাকছে এবং বাড়িতে যা নেই।

কিয়েভের অনেকেই বর্তমান এ কষ্টকে বাস্তবতা হিসেবে মেনে নিয়েছেন। তারা এরমধ্যেই কাজ চালিয়ে যাওয়ার উপায় খুঁজে বের করছেন। বেশিসংখ্যক মানুষ লাইনের বিদ্যুতের বিকল্প হিসাবে জেনারেটর সংগ্রহ করছেন বলে জানা গেছে।

ট্যাপের পানিও আর পাওয়ার নিশ্চয়তা নেই বললেই চলে। গত বুধবারের সর্বশেষ দফা ক্ষেপণাস্ত্র হামলার আগে থেকেই এ অবস্থা ছিল। -সূত্র: বিবিসি

comment / reply_from