• Friday, 03 February 2023

কার্গিলের জামিয়া মসজিদে ভয়াবহ অগ্নিকাণ্ড

কার্গিলের জামিয়া মসজিদে ভয়াবহ অগ্নিকাণ্ড

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখের কার্গিল জেলার কাছে দ্রাস এলাকায় ঐতিহ্যবাহী জামিয়া মসজিদে ভয়াবহ অগ্নিকাণ্ড এর ঘটনা ঘটেছে। ওই আগুনে তিনতলাবিশিষ্ট ঐতিহ্যবাহী জামিয়া মসজিদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে জানিয়েছে ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম।

গত ১৯৯৯ সালে এই কার্গিলেই পাকিস্তান এবং ভারতের মধ্যে ব্যাপক রক্তক্ষয়ী যুদ্ধ হয়েছিল। জামিয়া মসজিদটি দ্রাস এলাকার সবচেয়ে পুরনো মসজিদগুলোর মধ্যে এটি অন্যতম একটি। ঠিক কী কারণে আগুনের সূত্রপাত ঘটছে, সে বিষয়টি তা এখনও স্পষ্ট নয়।

এছাড়া, সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ইতোমধ্যে আগুনে জ্বলতে থাকা ঐতিহ্যবাহী জামিয়া মসজিদটির ভিডিও পোস্ট করেছেন অনেকে। আগুন লাগার আগে সেখানে অনেক মুসল্লিকে নামাজ পড়তে দেখা যায় বলে জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম টাইমস নাও। তবে, এই তথ্যের সত্যতা সম্পর্কে প্রশাসন নিশ্চিত করেনি। এ অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত হতাহতের কেনো সংবাদও পাওয়া যায়নি।

কার্গিলের সিইসি ফিরোজ আহমেদ খান বলেন, ‘পুলিশ ও সেনাবাহিনী এবং স্থানীয়দের সাহায্য নিয়ে দু’ঘন্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। দমকলের দু’টি গাড়ি পাঠানো হয়েছিলো। তবে, প্রাথমিকভাবে, আগুন নেভানোর কাজ শুরু করে সেনাবাহিনীই। এ অগ্নিকাণ্ডে মসজিদের একেবারে উপরের দু’টি তলা সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছে।’

comment / reply_from