• Saturday, 04 February 2023
কামারখন্দে মেধা মূল্যায়নে প্রাথমিক কিন্ডারগার্টেনের শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা

কামারখন্দে মেধা মূল্যায়নে প্রাথমিক কিন্ডারগার্টেনের শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা

আমিরুল ইসলাম, কামারখন্দ (সিরাজগঞ্জ) প্রতিনিধি:
প্রাথমিকে কিন্ডারগার্ডেনের শিক্ষার্থীদের মেধা মূল্যায়নের জন্য সিরাজগঞ্জের কামারখন্দ প্রাথমিক কিন্ডারগার্টেন এসোসিয়েশন আয়োজনের কিন্ডারগার্টেন দুইদিন ব্যাপী বৃত্তি পরীক্ষা শেষ হয়েছে।  মহামারি কোভিডের কারণে গত দুই বছর সমাপনী পরীক্ষা হয়নি। প্রাথমিক শিক্ষামন্ত্রণালয়ের তথ্য মতে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে,এরকারণে সমাপনী পরীক্ষা আর নেওয়া হবে না। কিন্তু প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয় এবছর প্রাথমিক বৃত্তি পরীক্ষা নিবে। এর ধারাবাহিকতায় সিরাজগঞ্জের কামারখন্দে  কিন্ডারগার্টেন এসোসিয়েশনের আয়োজনে এই বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

২৩ এবং ২৪ ডিসেম্বর (শুক্রবার ও শনিবার) সকাল-বিকাল দুইদিনের  দুই শিফটে জামতৈল ধোপাকান্দি সরকারি বহুমূখী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে কিন্ডারগার্টেন বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্র সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন উক্ত কেন্দ্র প্রতিষ্ঠানের  প্রধান শিক্ষক(চলতি দায়িত্ব) মো. আকবর আলী।

এতে কামারখন্দ কিন্ডার গার্টেন এসোসিয়েশনের অর্ন্তভুক্ত প্রায় ২৩টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে থেকে ১৯টি প্রতিষ্ঠানের ৪র্থ ও ৫ম শ্রেণীর শিক্ষার্থী বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে। বৃত্তি পরীক্ষা মোট ৩৫২ অংশগ্রহণ শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। এর মধ্যে ৪র্থ শ্রেণী পরীক্ষার্থী সংখ্যা ১৫১জন আর ৫ম শ্রেণীর পরীক্ষার্থী সংখ্যা ২০১জন।

কামারখন্দ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. ফজলুল করিম লিটন জানান,উক্ত সংস্থাটি ২০১৬ প্রতিষ্ঠিত।এই সংস্থাটি শিক্ষার মান উন্নয়নের জন্য মূলত প্রতিষ্ঠিত হয়েছে।গত দুই বছর কোন সমাপনি পরীক্ষা অনুষ্ঠিত হয় নাই। এতে শিক্ষার্থীদের পড়াশনার প্রতি অনিহা লক্ষ্য করা যাচ্ছে । এ পরিস্থিতিতে প্রাথমিক শিক্ষার পাশাপাশি কিন্ডার গার্টেনে মেধা ও সাধারণ বৃত্তির জন্য যোগ্য শিক্ষার্থী বাছাই করতে  আলাদা ভাবে বৃত্তি পরীক্ষা নেয়া হচ্ছে ।৪র্থ ও ৫ম শ্রেণি  শিক্ষার্থীদের পরীক্ষা মাধ্যমে  যাচাই বাছাই করে শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক মনোভাব গড়ে তোলা এবং কোন বিদ্যালয়ের শিক্ষার ঘাটতি আছে কিনা তা খুজে বের করা।

কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সভাপতি মো. নজরুল ইসলাম জানান, কিন্ডারগার্টেন বৃত্তি পরীক্ষায় আড়াই ঘন্টার করে  বাংলা,ইংরেজি, প্রাথমিক গণিত ও প্রাথমিক বিজ্ঞান বিষয়ে ১০০ নম্বর করে মোট ৪০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। আর এই বৃত্তি পরীক্ষার ফলাফল ৩৫দিনের মধ্যে প্রকাশিত হবে। ফলাফলের ভিত্তিতে সাধারণ গ্রেডে ২০% আর ট্যালেন্টপুল গ্রেডে ১০% শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হবে। এতে শিক্ষার্থীরা তাদের মেধা যোগ্যতার বিকাশ ঘটাতে সুযোগ পাচ্ছে এবং তাদের পড়াশোনা প্রতি আলাদা আগ্রহ জন্মাবে।

এতে কিন্ডারগার্টেন বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণকারী বেগম রোকেয়া মেমোঃ প্রি-ক্যাডেট একাডেমীর শিক্ষার্থী অভিজিৎ সরকার ও অভি জানান, বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করে আমরা অনেক আনন্দিত, আজকে  ভালো পরীক্ষা দিয়েছি এবং আমরা উপকৃত হয়েছি। আগামী কালকের পরীক্ষা ভালো দিবো আশা করছি। শিক্ষার্থীরা আরো জানান, কিন্ডারগার্টেন এসোসিয়েশন যেন প্রতিবছর এই পরীক্ষা নেয়ার ব্যবস্থা চালু রাখে তাহলে আমাদের মতো শিক্ষার্থীরা তাদের মেধা বাছাইয়ের সুযোগ পাবে।   

comment / reply_from