• Tuesday, 07 February 2023
কাতার  বিশ্বকাপ বর্জনের ডাক

কাতার বিশ্বকাপ বর্জনের ডাক

 

কাতার বিশ্বকাপে অন্যতম ফেভারিট দল ফান্স। বিশ্বকাপের চলতি আসরে তোলা দিদিয়ের দেশমের দলের সামনে দ্বিতীয় শিরোপা জয়ের হাতছানি।
তবে করিম বেনজেমাদের টানা দ্বিতীয় বিশ্বকাপ জয়ের হাতছানি অনেক ফরাসিই দেখতে পারবেন না। কারণ, কাতার বিশ্বকাপ বর্জনের ডাক দিয়েছে মার্সেই, প্যারিসসহ ফান্সের একাধিক শহর। ‘ফ্যান জোন’ না করাও ঘোষণা দিয়েছে দেশটির শহরগুলো। এ ছাড়া জার্মানির ফুটবল পানশালাগুলোও টিভি সম্প্রচার বন্ধ রেখেছে।সংশ্লিষ্টরা বিষয়টিকে কাতার বিশ্বকাপের নির্মাণশ্রমিক ও এলজিবিটি সম্প্রদায়ের মানবাধিকার লঙ্ঘনের প্রতিবাদ হিসেবে আখ্যায়িত করেছেন।

ফিফা বিশ্বকাপের ২২তম আসরের স্বাগতিক কাতারকে নিয়ে একাধিক অভিযোগ উঠেছে। এসব অভিযোগের মধ্যে অন্যতম ‘প্রবাসী নির্মাণশ্রমিকদের মানবেতর জীবনযাপন’। এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।
বার্লিনের ফারগো ফুটবল বারের মুখপাত্র জসচিক পেচ-এর বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, কাতারে বিশ্বকাপ আয়োজনের পক্ষে নই আমরা। তারা এমনভাবে নিজেদের তুলে ধরছে, যেটা আসলে তারা নয়। যেখানে যৌনজীবন মুক্ত নয়, সেখানকার খেলা দেখে আমরা উপভোগ করতে পারি না।

এ ছাড়া মার্সেইয়ের মেয়র বেনয়ট পায়ান এক বিবৃতিতে তার শহরে বিশ্বকাপ বর্জনের কথা জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, কাতারের এই টুর্নামেন্টটা মানবিক ও পরিবেশগত বিপর্যয়ে মোড় নিচ্ছে। খেলা, বিশেষ করে ফুটবলের মাধ্যম যে মূল্যবোধ ছড়িয়ে পড়ার আশা আমরা করি, কাতার সেটির সঙ্গে সংগতিপূর্ণ নয়।

এদিকে মার্সেইয়ের মতো প্যারিস, লিল, বোর্দোও ‘ফ্যান জোন’ স্থাপন না করার ঘোষণা দিয়েছে।

 

comment / reply_from