• Friday, 27 January 2023

কাতার বিশ্বকাপে মেসির পেনাল্টি ঠেকালেন পোলিশ গোলকিপার!

কাতার বিশ্বকাপে মেসির পেনাল্টি ঠেকালেন পোলিশ গোলকিপার!

লিওনেল মেসি পেনাল্টি শট নিয়েছেন এবং সেটা ব্যর্থ হয়েছে: এমন ঘটনা কুব কমই আছে। কিন্তু আজ কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার বাঁচা ও মরার লড়াইয়ে এমন দৃশ্যই দেখা গেল। পোল্যান্ড গোলকিপার ভয়চেক ম্যাচের আগের দিনই লিওনেল মেসির পেনাল্টি ঠেকানোর ঘোষণা দিয়েছিলেন। আজকের ম্যাচে মাঠের খেলায় সেটা তিনি করে দেখালেন! এর মাধ্যমে এ ম্যাচের প্রথমার্ধ শেষ হলো গোলশূন্যভাবে।

কাতারের ‘পোর্টেবল’ স্টেডিয়াম ৯৭৪-এ ম্যাচের শুরু থেকেই ছন্দে ছিল জনপ্রিয় দল আর্জেন্টিনা। তাদের দারুণ ফুটবলে পোল্যান্ড দল বেশ চাপে পড়ে যায়। আজকের এ ম্যাচে আক্রমণের চেয়ে তারা মন দেয় ডিফেন্সে। একের পরে এক আক্রমণ করলেও সাফল্য পাচ্ছিল না ফেবারিচ দল আর্জেন্টিনা। এরমধ্যে ৩৮তম মিনিটে পেনাল্টি মিস করেন ফুটবল মহাতারকা লিওনেল মেসি! ডি বক্সের ভেতর জনপ্রিয় দল আর্জেন্টিনা অধিনায়ককে ফাউল করেছিলেন পোলিশ গোলকিপার। ভিএআরএর সাহায্যে পেনাল্টি পায় আর্জেন্টিনা দল। কিন্তু, লিওনেল মেসির শট দারুণভাবে ঠেকিয়ে দেন পোলিশ জনপ্রিয় গোলকিপার ভয়চেক।

কাতার বিশ্বকাপের মঞ্চে এখন পর্যন্ত দুইবার দেখা হয়েছিলো আর্জেন্টিনা এবং পোল্যান্ডের। গত ১৯৭৪ বিশ্বকাপে পোলিশদের কাছে ৩-২ গোলে হেরেছিলো জনপ্রিয় দল আর্জেন্টিনা। এরপরে ১৯৭৮ বিশ্বকাপে আর্জেন্টিনা ২-০ গোলে পোল্যান্ডকে হারিয়ে ‘প্রতিশোধ’ নিয়েছিলো। সব মিলিয়ে আন্তর্জাতিক ম্যাচে ১১ বার মুখোমুখি হয়েছে পোল্যান্ড এবং আর্জেন্টিনা। এরমধ্যে আর্জেন্টিনার জয় ৬টি, পোল্যান্ডের ৩টি ও বাকি দুই ম্যাচ হয়েছে ড্র। গত ২০১১ সালে সর্বশেষ দেখায় আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়েছিলেঅ পোল্যান্ড।

‘সি’ গ্রুপে দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে পোল্যান্ড দল। ৩ পয়েন্ট নিয়ে আছে সৌদি আরব ও আর্জেন্টিনার। তবে, গোল ব্যবধানে মেসিরা এগিয়ে রয়েছে। তবে, আজকের ম্যাচ ড্র করলেই শেষ ষোলো নিশ্চিত হয়ে যাবে পোল্যান্ডে দলের। তবে, আর্জেন্টিনাকে আজ জিততেই হবে। আর হারলেই বিদায়। আর ড্র করলে তাকিয়ে থাকতে হবে সৌদি আরব ও মেক্সিকো ম্যাচের দিকে।

comment / reply_from