• Tuesday, 31 January 2023

কাতার বিশ্বকাপে এক গ্লাস পানির দাম ২৮৩ আর বিয়ার ১৪৫০ টাকা !

কাতার বিশ্বকাপে এক গ্লাস পানির দাম ২৮৩ আর বিয়ার ১৪৫০ টাকা !

আর মাত্র তিন দিন কাতার বিশ্বকাপ এর। তিনদিন পরেই শুরু হবে বিশ্বকাপ। এ দেশটির ৬৫.৫ শতাংশ নাগরিক ইসলাম ধর্মালম্বী হওয়ার কারণে প্রথমে বিশ্বকাপে অ্যালকোহল নিষিদ্ধ করা হয়েছিলো। কিন্তু, আন্তর্জাতিক চাপে সীমিত পরিসরে এর অনুমতি দেওয়া হয়েছে। এবার জানা গেছে, সেই বিয়ারের দাম আধা লিটার ১৪ ডলার বা ১৪৫০ টাকা! যেখানে গত রাশিয়া বিশ্বকাপে আধা লিটারের এক গ্লাস বিয়ারের দাম ছিল মাত্র ৬ ডলার, বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬১৯ টাকা।

তাহলে, অ্যালকোহল গ্রহণকে নিরুৎসাহিত করতেই কি এত দাম হাঁকা হয়েছে? এমন প্রশ্ন ওঠার জন্য অ্যালকোহলবিহীন একই পরিমাণ বিয়ারের দাম ৩০ কাতারি রিয়াল বা ৮.২৪ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৮৫০ টাকা। কিন্তু, শুধু অ্যালকোহলই নয়, মরুর দেশ কাতারে পানি পান করতেও ব্যয় করতে হবে মোটা অঙ্কের অর্থ। 'গ্লোবো' জানিয়েছে, ‘বিশ্বকাপে এক গ্লাস পানি খেতে ১০ কাতারি রিয়াল বা ২.৭৫ ডলার গুনতে হবে। বাংলাদেশি মুদ্রায় যা ২৮৩ টাকা! ’

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এবারের কাতারের আসরেই বিয়ারের দাম সবচেয়ে বেশি। এই বিয়ার বিক্রিতেও রয়েছে নানা রকম বিধি-নিষেধ। প্রতি ম্যাচের তিন ঘণ্টা আগে, দর্শকের জন্য স্টেডিয়ামের গেট খোলা হবে। তখন থেকে কিক অফের ৪০ মিনিট আগ পর্যন্ত তারা বিয়ার কিনতে পারবেন। ম্যাচ শেষে, আবার এক ঘণ্টার জন্য বিয়ার বিক্রি শুরু হবে। একজন ক্রেতা সর্বোচ্চ ৪ গ্লাস কিনতে পারবেন। প্রকাশ্য জায়গায় কিংবা স্টেডিয়ামের গ্যালারিতে বসে বিয়ার পান সম্পূর্ণ নিষিদ্ধ। ওই স্টেডিয়ামে নির্ধারিত স্থানে গিয়ে বিয়ার পান করা যাবে।

comment / reply_from