• Tuesday, 31 January 2023

কাতারে নিষিদ্ধ বিয়ার পাঠিয়ে দেওয়া হবে চ্যাম্পিয়ন দেশে!

কাতারে নিষিদ্ধ বিয়ার পাঠিয়ে দেওয়া হবে চ্যাম্পিয়ন দেশে!

একেই বলে কারোও পৌষ মাস, আবার কারো সর্বনাশ! কাতার রাজপরিবারের নির্দেশে কাতার বিশ্বকাপের মধ্যে বিয়ার বিক্রি বন্ধ। তবে, সমর্থকরা বিয়ার খেতে খেতে খেলা দেখতে পারবেন না। এর ফলে মাথায় হাত পড়েছে বিয়ার প্রস্তুতকারক সংস্থা 'বাডওয়েজার'-এর। এমন পরিস্থিতিতে কাতার থেকে বিয়ারের হাজার-হাজার ক্যান সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বকাপের বৃহত্তম স্পনসর বিয়ার প্রস্তুতকারী এ সংস্থাটি।

কিন্তু, এত পরিমাণ এ সকল বিয়ারের পরিণতি কী হবে?

আর্থিক ক্ষতির কিছুটা পূরণ করতে বিশ্বকাপের জন্য আনা বিপুল বিয়ার অন্যভাবে ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যায়। ‍বিশ্বকাপে যে দল বিশ্বকাপ চ্যাম্পিয়ন হবে, সেই দেশে পাঠিয়ে দেয়া হবে কাতারে নিয়ে আসা হাজার-হাজার ক্যান বিয়ার। বিশ্বজয়ী দেশের ফুটবলপ্রেমীদের উৎসব করার জন্য কাতারে আনা সব বিয়ার মজুদ করে রাখার সিদ্ধান্ত নিয়েছে বাডওয়েজার। এক টুইটবার্তায় খবরটি নিশ্চিত করেছে এ সংস্থাটি। এছাড়া, ক্ষতি সামলাতে আগামী ২০২৬ বিশ্বকাপের জন্য তারা ফিফাকে চুক্তি থেকে ৪০ মিলিয়ন পাউন্ড কম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

উল্লেখ্য, আগামী ২০২৬ সালে ফুটবল বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে আমেরিকা ও মেক্সিকো এবং কানাডা। ফলে, আগামী বিশ্বকাপে স্পন্সরশিপ থেকে ফিফার আয় কমবে। ব্রিটেনের ৩টি কারখানা থেকে সমুদ্রপথে প্রায় ৮ হাজার মাইল অতিক্রম করে বিয়ারের হাজার হাজার ক্যান কাতারে নেওয়া হয়েছিলো, এর প্রায় সব বিয়ারই ফিরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে এ সংস্থাটি। এদিকে, কাতারে বিয়ার নিষিদ্ধের ব্যাপারে ফিফা সভাপতি ইনফান্তিনো বলেছেন, '৩ ঘণ্টা বিয়ার না খেলে কেউ মারা যাবে না।'

comment / reply_from